বাবা বলেছিলেন, ‘দেশ স্বাধীন না করে ফিরবি না।’

আজম খান। ছবি : সংগৃহীত

আজ (২৮ ফেব্রুয়ারি) কিংবদন্তি ‘পপ সম্রাট’ আজম খানের জন্মদিন। ১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর সরকারি কলোনিতে জন্মগ্রহণ করেন তিনি। পুরো নাম মোহাম্মদ মাহবুবুল হক খান। তবে সংগীত অঙ্গনে তিনি আজম খান নামেই পরিচিত।

তিনি ছিলেন বীর মুক্তিযোদ্ধা। জন্মন্মভূমিকে শত্রুমুক্ত করতে ভারতে ট্রেনিং নিতে যাওয়ার অনুমতি চেয়েছিলেন মার কাছে, কিন্তু মা তাকে বাবার কাছ থেকে অনুমতি নিতে বলেন। আজম খান বাবাকে ভয় পেতেন। বাবা কিন্তু অনুমতি ঠিকই দিয়েছিলেন। বাবা বলেছিলেন, ‘দেশ স্বাধীন না করে ঘরে ফিরবি না।’

আজম খান ঘর ছেড়ে ভারতে গিয়ে ট্রেনিং নিয়েছেন। তারপর যুদ্ধ করেছেন দুই নম্বর সেক্টরে। মুক্তিযুদ্ধের সময় ঢাকায় সংঘটিত কয়েকটি গেরিলা অভিযানেও অংশ নিয়েছিলেন তিনি।

যুদ্ধ থেকে ফিরে ‘উচ্চারণ’ নামে একটি ব্যান্ড প্রতিষ্ঠা করেন। ১৯৭২ সালে বিটিভিতে আজম খানের ‘এত সুন্দর দুনিয়ায় কিছুই রবে না রে’ এবং ‘চার কালেমা সাক্ষী দেবে’ গান দুটি সরাসরি সম্প্রচারিত হলে তুমুল জনপ্রিয়তা অর্জন করে। সেই বছরই নটরডেম কলেজ প্রাঙ্গণে আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রথমবারের মতো দর্শকের সামনে গান করেন তিনি।

১৯৭৪ সালে তার গাওয়া ‘বাংলাদেশ’ গানটি সারা দেশে হইচই ফেলে দেয়। তার হাত ধরেই বাংলা গান খুঁজে পেয়েছিল নতুন মাত্রা। তার গানগুলোর মধ্যে ‘রেল লাইনের ঐ বস্তিতে’,  ‘ওরে সালেকা ওরে মালেকা’, ‘আলাল ও দুলাল’, ‘অনামিকা’, ‘অভিমানী’, ‘আসি আসি বলে’ ইত্যাদি ভীষণ জনপ্রিয় ও স্মরণীয়।

দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়াই করে ২০১১ সালে মারা যান আজম খান। কিন্তু জনপ্রিয় সব গানের মাধ্যমে আজো ভক্তদের হৃদয়ে বেঁচে আছেন বাংলার এই ‘পপ সম্রাট’।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

14 + twenty =

সর্বশেষ বিনোদন