পর্দায় বিপ্লবীদের চরিত্রে সফল যারা

বলিউডে দেশাত্মবোধক বহু সিনেমা তৈরি হয়েছে। ইংরেজদের বিরুদ্ধে দেশের জন্য আত্মত্যাগ করা ব্যক্তিত্বদের নিয়ে বানানো এই সব সিনেমা প্রশংসা কুড়িয়েছে। অজয় দেবগণ, আমির খান, ভিকি কৌশলসহ আরো অনেক বলিউড তারকা রুপালি পর্দায় স্বাধীনতার সংগ্রামের অভিনয় করে দর্শকদের প্রশংসা কুড়িয়েছেন।
জেনে নেয়া কে কোন বিপ্লবীর ভূমিকায় অভিনয় করে প্রশংসা কুড়িয়েছিলেন।
ভগৎ সিং 
বিপ্লবী ভগৎ সিংয়ের জীবন, সংগ্রাম ও স্বাধীনতা অর্জনে তার ভূমিকা নিয়ে ভারতের বেশ কয়েকজন পরিচালক সিনেমা নির্মাণ করেছেন। তেমনি অনেক অভিনেতা রুপালি পর্দায় ভগৎ সিংয়ের চরিত্রকে ফুটিয়ে তুলেছেন। কিন্তু অজয় দেবগণের ‘দ্য লিজেন্ড অফ ভগৎ সিং’ সিনেমাটি দর্শক মহলে দারুন সাড়া ফেলেছিল। এই সিনেমায় ভগৎ সিং হিসেবে তার অভিনয় আজো অবিস্মরণীয় হয়ে রয়েছে। এছাড়া ভগৎ সিংয়ের চরিত্রে মনোজ কুমার ও ববি দেওলও অভিনয় করেছেন আলাদা দুটি সিনেমায়।
রাণী লক্ষ্মীবাঈ
বলিউডের আলোচিত অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত ২০১৯ সালে ভারতের আইকনিক চরিত্র রাণী লক্ষ্মীবাঈয়ের ভূমিকায় অভিনয় করেন, ‘মনিকর্ণিকা:‌ দ্য কুইন অব ঝাঁসি’ সিনেমায়‌। মনিকর্ণিকা হয়ে জন্ম নিয়ে তিনি যখন ঝাঁসির রাজা গঙ্গাধর রাওকে বিয়ে করেন তখন তার নাম বদলে রাখা হয় লক্ষ্মীবাঈ। ১৮৫৭ সালের বিদ্রোহে তিনি নেতৃস্থানীয় ব্যক্তিত্বদের মধ্যে একজন ছিলেন। লক্ষ্মীবাঈয়ের চরিত্র পর্দায় ফুটিয়ে তোলার জন্য কঙ্গনা ঘোড়ায় চড়া ও তলোয়ার লড়াইয়ের প্রশিক্ষণ নিয়েছিলেন। দর্শক ও সামলোচকেরা এই সিনেমার জন্য কঙ্গনার প্রশংসা করেছেন । এই সিনেমার জন্য ২০২১ সালে কঙ্গনাকে সেরা অভিনেত্রী হিসাবে জাতীয় পুরস্কার দেয়া হয়।
মঙ্গল পান্ডে
‘মঙ্গল পান্ডে: দ্য রাইজিং’-এ আমির খান ১৮৫৭ সালের সিপাই বিদ্রোহের  সেনানী মঙ্গল পান্ডের ভূমিকায় অভিনয় করেছিলেন। ব্রিটিশদের বিরুদ্ধে এটি ভারতের স্বাধীনতার প্রথম যুদ্ধ হিসাবে পরিচিত। ব্রিটিশদের বিরুদ্ধে বিদ্রোহ করার জন্য মঙ্গল পান্ডেকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। বড় পর্দায় চরিত্রটি দুর্দান্তভাবে ফুটিয়ে তোলার জন্য আমির খান বিপুল প্রশংসা পেয়েছিলেন।
সর্দার উধম সিং
সর্দার উধম সিং ছিলেন ভারতের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনে একজন বিপ্লবী। ১৯১৯ সালে জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত পাঞ্জাব প্রদেশের গভর্নর মাইকেল ও’ডোয়াইয়ারকে হত্যা করার সিদ্ধান্ত নেন তিনি। এই উদ্দেশ্যে উধম সিং ১৯৩৪ সালে জাল পাসপোর্ট নিয়ে ইংল্যান্ডে পাড়ি জমান। জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডের প্রায় ২১ বছর পরে ১৯৪০ সালের মার্চ মাসে লন্ডনের এক সভাকক্ষে তিনি মাইকেল ও’ডোয়াইয়ারকে গুলি করে হত্যা করেন।
পরিচালক সুজিত সরকারের‌ ‘সর্দার উধম সিং’ সিনেমায় ভিকি কৌশল উধম সিংয়ের ভূমিকায় অভিনয় করেন। সমালোচকদের পাশাপাশি দর্শকরাও এই ছবির ভূয়সী প্রশংসা করে। এই সিনেমার জন্যে পরিচালক প্রথমে ইরফান খানকে প্রস্তাব দেন। কিন্তু অসুস্থতার কারণে ইরফান পারেননি। পরে ভিকি কৌশল এই চরিত্রের জন্য নির্বাচিত হন।
বোস: ডেড/ অ্যালাইভ
সুভাষচন্দ্র বসুর ‘দ্য গ্রেট স্কেপ অব নেতাজি’র ঘটনাকে প্রধান্য দিয়ে একটি মিনি সিরিজ তৈরি করেছিলেন একতা কাপুর। ওটিটি প্ল্যাটফর্ম অল্ট বালাজি’তে প্রকাশ পাওয়া সিরিজের নাম ছিল ‘বোস: ডেড/ অ্যালাইভ’। সিরিজে সুভাষচন্দ্র বসুর ভূমিকায় অভিনয় করেছিলেন রাজকুমার রাও। সিরিজটি ২০১৭ সালে মুক্তি পায়। এই সিরিজে অভিনয়ের জন্য রাজকুমার রাও প্রশংসিতত হন। এর আগে সুভাষচন্দ্র বসুর চরিত্রটি বড় পর্দায় ফুটিয়ে তুলেছিলেন শচীন খেদকর ‘বোস: দ্য ফরগটেন হিরো’ সিনেমায় ।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

5 × one =

সর্বশেষ বিনোদন