রজনীকান্তের ‘দাদাসাহেব ফালকে’ জয়

ভারতীয় চলচ্চিত্র অঙ্গনের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ পেলেন দক্ষিণী তারকা রজনীকান্ত।

বলিউডভিত্তিক গণমাধ্যম ফিল্মফেয়ার জানায়, গতকাল ২৫ অক্টোবর দিল্লিতে রজনীকান্তকে ৫১তম ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’-এ ভূষিত করা হয়। ২০১৯ সালের এই পুরস্কারটি গত বছরই তার পাওয়ার কথা ছিলো। তবে করোনা পরিস্থিতিতে ঘোষণাটি স্থগিত করা হয়। ৭০ বছর বয়সী এই অভিনেতা এর আগে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মবিভূষণ’-এ ভূষিত হয়েছিলেন।

এই বছরের ১ এপ্রিল ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বলেন, “অত্যন্ত আনন্দের সঙ্গে ২০১৯ সালের দাদাসাহেব ফালকে পুরস্কারের জন্য নাম ঘোষণা করছি। এবার এই পুরস্কার পাচ্ছেন ভারতীয় সিনেমার ইতিহাসে অন্যতম সেরা অভিনেতা রজনীকান্ত। অভিনেতা, প্রযোজক আর চিত্রনাট্যকার হিসেবে তার অবদান অবিস্মরণীয়। আমরা সেটাকে সম্মান জানাই। জুরিবোর্ডের সদস্য ছিলেন আশা ভোঁসলে, সুভাষ ঘাই, শঙ্কর মহাদেবন ও বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। তাদের আমাদের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ।’’

ভারতীয় চলচ্চিত্রের উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৬৯ সাল থেকে দাদাসাহেব ফালকে পুরস্কার প্রচলন করে ভারত সরকার। ভারতীয় চলচ্চিত্রের জনক হিসেবে পরিচিত ঢুন্ডিরাজ গোবিন্দ ফালকের নামানুসারে প্রবর্তিত এই পুরস্কার বিজয়ী একটি সোনার পদ্ম এবং নগদ ১০ লাখ টাকা পেয়ে থাকেন। ২০১৮ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হয়েছিলেন বলিউড তারকা অমিতাভ বচ্চন।

১৯৭৫ সালে তামিল চলচ্চিত্র ‘অপূর্ব রাগনগল’ দিয়ে রজনীকান্তের অভিনয় জীবন শুরু। ২০২০ সালে তিনি রাজনীতিতেও যোগ দেয়ার সিদ্ধান্ত নিলেও শারীরিক অসুস্থতার কারণে এই সিদ্ধান্ত থেকে সরে আসেন।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

20 − 8 =

সর্বশেষ বিনোদন