ফকির আলমগীরের নামে সড়ক

ফকির আলমগীর। ছবি : সংগৃহীত

প্রয়াত মুক্তিযোদ্ধা ও গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীরের নামে রাজধানীর একটি সড়কের নামকরণ করা হয়েছে।
ঢাকার খিলগাঁও চৌধুরীপাড়ার ৬ নম্বর সড়কটি ফকির আলমগীরের নামে নামকরণ করা হয়েছে। জীবদ্দশায় এই সড়কেরই একটি বাসায় থাকতেন তিনি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানান, সড়কের একটি ফলকে একনজরে ফকির আলমগীর সম্পর্কে জানতেও পারবে পথচারীরা।

আতিকুল ইসলাম দৈনিক প্রথম আলোকে বলেন, “ফকির আলমগীর গান গেয়ে দেশের মানুষের মনে প্রাণের সঞ্চার করতেন। বিভিন্ন ইস্যুতে তাঁর প্রতিবাদী কণ্ঠ ছিল চোখে পড়ার মতো। মারা যাওয়ার আগে তিনি একবার আমার কাছে এসেছিলেন, এ ধরনের একটি অনুরোধও করেন। আমিও তাঁকে আশ্বস্ত করেছিলাম, বোর্ড সভায় আপনার প্রস্তাব আমরা ওঠাব। করোনার কারণে বোর্ড সভা বারবার পিছিয়ে যায়। সবকিছু স্বাভাবিকভাবে চালু হওয়ার পর প্রথম বোর্ড সভায় আমরা ফকির আলমগীরের নামে সড়কের সিদ্ধান্ত নিই। এটা করতে পেরে আমি সম্মানিত বোধ করছি।“

এই খবরে ফকির আলমগীরের ছেলে মাশুক আলমগীর রাজীব সন্তোষ প্রকাশ করেছেন। প্রসঙ্গত, ফকির আলমগীর এই বছরের ২৩ জুলাই মারা যান।
ফকির আলমগীর ষাটের দশক থেকে সঙ্গীতচর্চা করেছেন। বংশীবাদক হিসেবেও তার খ্যাতি ছিল। ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণশিল্পীগোষ্ঠীর সদস্য হিসেবে উনসত্তরের গণ–অভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বৈরাচার শাসনবিরোধী গণ–আন্দোলন সহ বাংলাদেশের সব ঐতিহাসিক আন্দোলনে তিনি শামিল হয়েছিলেন গান নিয়ে। ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা ফকির আলমগীর ১৯৯৯ সালে একুশে পদকে ভূষিত হন।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

eighteen − ten =

সর্বশেষ বিনোদন