মিল ভ্যালি উৎসবে বাংলাদেশের ‘রিকশা গার্ল’

সিনেমার একটি দৃশ্য

উত্তর আমেরিকার মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশি চলচ্চিত্র ‘রিকশা গার্ল’।
‘রিকশা গার্ল’ চলচ্চিত্রের পরিচালক অমিতাভ রেজা চৌধুরী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এই খবর জানিয়েছেন। তিনি বলেন, “এ বছর মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রটির উত্তর আমেরিকা সফর। এটি এই চলচ্চিত্রের দ্বিতীয় আন্তর্জাতিক সফর।”

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখক মিতালি পারকিনসের কিশোর উপন্যাস অবলম্বনে নির্মিত ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রটি ৯ অক্টোবর মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে দেখানো হবে। অমিতাভের দ্বিতীয় চলচ্চিত্রটি এই বছরই ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবের জন্যও মনোনীত হয়েছিল।

অমিতাভ বলেন, “ঔপন্যাসিক মিতালি পারকিনসের লেখা ‘রিকশা গার্ল’ উপন্যাসিকাটি উত্তর আমেরিকায় বিপুলভাবে সমাদৃত। ফলে এ অঞ্চলের দর্শকগোষ্ঠী উপন্যাসিকাটি থেকে নির্মিত সিনেমাটি দেখার অপেক্ষায় আছেন বহুদিন ধরেই। এ কারণেই এটি নির্মাণের সময় প্রযোজক এরিক জে এডামস তার দর্শকগোষ্ঠীকে বিশেষভাবে মাথায় রেখেছিলেন।”

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রে আছে নাঈমা নামে এক কিশোরীর জীবনসংগ্রাম। নাইমা মূলত রিকশায় রংতুলি দিয়ে নকশা করে। বাবা অসুস্থ হওয়ায় সংসারের দায়িত্ব এসে পড়ে তার কাঁধে। ঢাকায় পালিয়ে এসে গৃহকর্মীর কাজ নেয়, কিন্তু সেখানে মন না টেকায় শুরু করে রিকশা চালানো। আর মেয়ে হয়ে রিকশা চালানোর জটিলতা এড়াতে পুরুষের ছদ্মবেশ নেয় সে।

‘রিকশা গার্ল’ চলচ্চিত্রের মূল চরিত্র নাইমার ভূমিকায় অভিনয় করেছেন নভেরা রহমান। নাইমার মায়ের ভূমিকায় অভিনয় করেছেন বাস্তবে নভেরার মা অভিনেত্রী মোমেনা চৌধুরী। এছাড়াও আছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভুঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী, সিয়াম আহমেদ সহ অনেকে। বাংলাদেশের প্রেক্ষাপটে নির্মিত হলেও চলচ্চিত্রটির বেশির ভাগ সংলাপ ইংরেজিতে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

5 × 1 =

সর্বশেষ বিনোদন