অপর্ণার ‘দ্যা রেপিস্ট’ বুসানে মনোনীত

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ভারতীয় অভিনেত্রী ও পরিচালক অপর্ণা সেন নির্মিত ‘দ্যা রেপিস্ট’।
৬ অক্টোবর এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ বলে বিবেচিত বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৬তম আসর শুরু হতে যাচ্ছে। উৎসবের এবারের আয়োজনে কিম জি সুক পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া সাতটি এশীয় চলচ্চিত্রের মধ্যে স্থান পেয়েছে অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’।
সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে উচ্ছ্বাস প্রকাশ করে অপর্ণা বলেন, “আমরা, অভিনেতা, কলাকুশলী এবং প্রযোজক সবাই আনন্দিত। আমাদের ছবি ‘দ্য রেপিস্ট’ বুসান চলচ্চিত্র উৎসবে কিম জি সুক পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। অভিনন্দন, সহযোদ্ধারা!”
একটি ধর্ষণ ও তার পরবর্তী ঘটনাকে কেন্দ্র করে এগিয়েছে ‘দ্যা রেপিস্ট’ চলচ্চিত্রের গল্প। এই চলচ্চিত্রের নাম ‘দ্যা রেপিস্ট’ হলেও গল্প কিন্তু শুধু অপরাধী বা ধর্ষিতাকে নিয়ে নয়। বরং সেই অপরাধের ফলে মানুষের আদর্শ যেভাবে আচমকা বদলে যায় – বিভিন্ন আর্থ সামাজিক অবস্থা থেকে উঠে আসা তিনটি চরিত্রের মানসিক পরিবর্তন দেখানো হয়েছে এই চলচ্চিত্রে।
অপর্ণা সেন বলেন, “আমাদের সমাজে ধর্ষক কেন এত বাড়ছে? ধর্ষণের পরে কীভাবে আক্রান্তের জীবন বদলে যায় তা অনুসন্ধান করার চেষ্টা করা ছাড়াও, আমাদের সমাজ ব্যবস্থায় অসমতার দিকে নজর দেওয়া হয়েছে। যা অপরাধীদের জন্ম দেওয়ার জন্য দায়ী।”
‘দ্যা রেপিস্ট’ চলচ্চিত্রের মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন কঙ্কনা সেন শর্মা, অর্জুন রামপাল, তন্ময় ধানানিয়া ও অনিন্দিতা বসুর মতো বলিউড তারকারা।
বুসান চলচ্চিত্র উৎসবের কিম জি সুক বিভাগে অপর্ণার ‘দ্যা রেপিস্ট’ ছাড়াও বাংলাদেশের নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রটি মনোনীত হয়েছে। এছাড়াও মনোনয়ন পেয়েছে ফিলিপাইনের ব্রিলান্তে মেন্ডোজা এবং জাপানের নাওমি ওগিগামির মতো নির্মাতাদের চলচ্চিত্র। পুরস্কারের জন্য নির্বাচিত দুইটি চলচ্চিত্রের জন্য ১০ হাজার মার্কিন ডলার করে দেওয়া হবে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

1 × four =

সর্বশেষ বিনোদন