সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতে বই

বিশ্বনন্দিত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের শততম জন্মবার্ষিকী উপলক্ষে নানা দেশের ব্যক্তিত্বের লেখা নিয়ে একটি সংকলন প্রকাশিত হয়েছে।

সত্যজিৎ রায়ের প্রথম চলচ্চিত্র মুক্তির তারিখে ‘অপরাজিত সত্যজিৎ’ শিরোনামের বইটি প্রকাশ করেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন সেন্টার। এই কিংবদন্তী নির্মাতার প্রথম চলচ্চিত্র ‘পথের পাঁচালী’ ১৯৫৫ সালের ২৬ আগস্ট মুক্তি পায়।

‘অপরাজিত সত্যজিৎ’ বইটিতে আটটি দেশের ৫৫ জনের লেখা স্থান পেয়েছে। বইয়ের ভূমিকা লিখেছেন জনপ্রিয় বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

বাংলাদেশের নন্দিত অভিনেত্রী ববিতার একটি লেখাও আছে বইটিতে। সত্যজিৎ রায় পরিচালিত ‘অশনি সংকেত’ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন তিনি।

ববিতা বলেন, “এমন একটি গুরুত্বপূর্ণ বইয়ে আমার লেখা স্থান পেয়েছে তা আমার জন্যে ভীষণ ভালো লাগার। তারা বইটি প্রকাশ করার আগে বেশ কয়েকবার আমার সঙ্গে কথা বলেছিলেন। তাদের আন্তরিকতা আমাকে মুগ্ধ করেছে। আমার লেখা সেখানে স্থান দেওয়ায় তাদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা।“

নিজের অভিনয় জীবনের অনেক সফলতার জন্য সত্যজিৎ রায়কে কৃতিত্ব দেন ববিতা। তিনি বলেন, “তার ‘অশনি সংকেত’-এ অভিনয় করা আমার চলচ্চিত্র-জীবনের একটি উল্লেখযোগ্য ঘটনা।“

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

four + 1 =

সর্বশেষ বিনোদন