মুঘলদের ‘বিকৃতভাবে’ উপস্থাপনের বিরুদ্ধে কবির

বলিউডে মুঘল শাসকদের ‘বিকৃতভাবে’ উপস্থাপনের প্রতিবাদ করলেন পরিচালক কবির খান।

বলিউড হাঙ্গামার সঙ্গে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে কবির খান বলেন, বলিউডে মুঘলদের কোনো ঐতিহাসিক প্রমাণ ছাড়াই ভিলেন হিসেবে উপস্থাপনের চেষ্টা করা হয়। এমন উপস্থাপনা ইতিহাস অনুসরণের বদলে গতানুগতিক ধারণার পালেই হাওয়া দিয়ে যাচ্ছে মনে করেন তিনি।

কবির বলেন, “যখন নির্মাতারা গবেষণা করে কোনো দিকে যাওয়ার চেষ্টা করেন, সে আমি মানতে পারি। ভিন্ন দৃষ্টিভঙ্গি থাকতেই পারে। কেউ যদি মুঘলদের দানব হিসেবে উপস্থাপন করতে চান, দয়া করে তা গবেষণায় ভিত্তি করে করুন আর আমাদের বোঝান; কেন আপনি মনে করেন তাঁরা ভিলেন ছিলো। কারণ কেউ যদি গবেষণা করে আর ইতিহাস পড়ে, তার কাছে এটা অবোধ্য যে কেন তাঁদের ভিলেন বানাতে হবে। আমি মনে করি তাঁরাই এই জাতির প্রথম নির্মাতা, আর তাঁদের খুনি হিসেবে উপস্থাপন করা … গতানুগতিক ধারণাতেই তাঁদের বর্ণনা করা, এটা দুশ্চিন্তার বিষয়।”

কবির খান বলিউডে জনপ্রিয় ‘কাবুল এক্সপ্রেস’ (২০০৬), ‘নিউ ইয়র্ক’ (২০০৯), ‘এক থা টাইগার’ (২০১২), ‘বাজরাঙ্গি ভাইজান’ (২০১৫), ‘ফ্যান্টম’ (২০১৫), ‘টিউবলাইট’ (২০১৭) চলচ্চিত্র পরিচালনা করেছেন। তাঁর পরবর্তী চলচ্চিত্র স্পোর্টস ড্রামা ‘এইটি থ্রি’ এক বছর আগে মুক্তি পাওয়ার কথা থাকলেও করোনা অতিমারির কারণে তা পিছিয়ে যায়।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

4 − 1 =

সর্বশেষ বিনোদন