করোনায় মারা গেলেন সনি চিবা

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ‘কিল বিল’, ‘দ্য স্ট্রিট ফাইটার’ খ্যাত সনি চিবা। মৃত্যুকালে জাপানি এই অভিনেতার বয়স হয়েছিল ৮২ বছর।

২০ আগস্ট ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সনি চিবা মৃত্যুবরণ করেন। জানা যায়, ৮ আগস্ট থেকে তাঁর কোভিড-১৯-এর চিকিৎসা চলছিল। তাঁর তিন সন্তান জুরি মানাসে, মাকেনিয়ু আরাতা ও গর্ডন মায়েদা প্রত্যেকেই অভিনেতা-অভিনেত্রী।

ষাটের দশকে জাপানি চলচ্চিত্র দিয়ে অভিনয়জগতে পা রাখেন চিবা। বিভিন্ন চলচ্চিত্রে তিনি সামুরাই, যোদ্ধা, গোয়েন্দা পুলিশ ও ভিলেন চরিত্রে অভিনয় করে পরিচিতি পান।

শিগেহিরো ওজাওয়ার ১৯৭৪ সালে মুক্তি পাওয়া ‘দ্য স্ট্রিট ফাইটার’ চলচ্চিত্রে ভাড়াটে সন্ত্রাসী তাকুমা সুরুগির ভূমিকায় অভিনয় করে সাড়া ফেলেন সনি চিবা। হলিউডি পরিচালক কুয়েন্টিন টারান্টিনোর ‘কিল বিল’ সিরিজ এবং ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস সিরিজের ‘দ্য ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস: টোকিও ড্রিফ্ট’–এ তাঁকে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে। তাঁর অভিনীত অন্যান্য জনপ্রিয় সিনেমার মধ্যে আছে ‘সুশি গার্ল’ ও ‘আয়রন ইগল-থ্রি’।

একসময় এই অভিনেতা ছিলেন আরেক প্রয়াত অভিনেতা ব্রুস লির প্রতিপক্ষ। পর্দায় ব্রুস লির মার্শাল আর্টে ছিল ক্ষিপ্রতা, আর সনি চিবার ছিল বিধ্বংসী রাগ।

১৯৩৯ সালের ২২ জানুয়ারি জাপানের ফুকুওকায় জন্ম নেন সনি চিবা। পড়াশোনা করেন নিপ্পন স্পোর্ট সায়েন্স ইউনিভার্সিটিতে। কারাতেতে ফোর্থ-ডিগ্রি ব্ল্যাক বেল্ট ছাড়াও বিভিন্ন ধরনের মার্শাল আর্টে দক্ষতা অর্জন করেন তিনি। মার্শাল আর্টসে দক্ষ উঠতি অভিনেতাদের জন্য ১৯৮০ সালে তিনি ‘জাপান অ্যাকশন ক্লাব’ প্রতিষ্ঠা করেন।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

5 − 2 =

সর্বশেষ বিনোদন