ভারতের স্বাধীনতা দিবসে রূপমের উপহার

আজ ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তি পেয়েছে ‘বিনয় বাদল দীনেশ ৮/১২’ চলচ্চিত্রের থিম সং মুক্তি পেয়েছে। এতে কণ্ঠ দিয়েছেন পশ্চিমবঙ্গের জনপ্রিয় কণ্ঠশিল্পী রূপম ইসলাম।

১৯৩০-এর ৮ ডিসেম্বর কলকাতার রাইটার্স বিল্ডিংয়ে অতর্কিত সশস্ত্র হামলা চালান তিন বিপ্লবী বিনয়কৃষ্ণ বসু, বাদল গুপ্ত এবং দীনেশ গুপ্ত। ব্রিটিশ লেফটেন্যান্ট কর্নেল এন এস সিম্পসনকে লক্ষ্য করে তাঁরা এই আত্মঘাতী হামলা চালান।

এই তিন বিপ্লবীকে নিয়ে পরিচালক অরুণ রায় নির্মাণ করেছেন ‘বিনয় বাদল দীনেশ ৮/১২’। আজ ১৫ আগস্ট ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে এই চলচ্চিত্রের থিম সং মুক্তি দেওয়া হয়। ফসিলস ব্যান্ডের কণ্ঠশিল্পী রূপমের গাওয়া এ গান পরিচালনা করেছেন সৌম্যঋত।

সঙ্গীত পরিচালক সৌম্যঋত জানান, রক এবং মার্চ ঘরানার সংমিশ্রণে তিনি এই গান পরিচালনা করেছেন।

‘বিনয় বাদল দীনেশ ৮/১২’ চলচ্চিত্রের এই গানে ৮ ডিসেম্বরের এই আত্মঘাতী হামলার ঘটনা উঠে এসেছে। উঠে এসেছে তিন বিপ্লবীর ভাবনা, তাঁদের জীবন ও যন্ত্রণা।

রূপম বলেন, “একসময় আমার মা-বাবা এই ধরনের দেশাত্মবোধক গান তৈরি করতেন। ফলে, এই ধরনের গানে আমি খুবই স্বচ্ছন্দ। আরও এক বার এই গান গাওয়ার সুযোগ করে দেওয়ার জন্য পরিচালক এবং প্রযোজকের কাছে আমি আন্তরিক কৃতজ্ঞ।”

‘বিনয় বাদল দীনেশ ৮/১২’ চলচ্চিত্রে তিন বিপ্লবীর ভূমিকায় দেখা যাবে অর্ণ মুখোপাধ্যায়, কিঞ্জল নন্দ এবং সুমন বসুকে। এছাড়াও আরও অভিনয় করেছেন অনুষ্কা চক্রবর্তী, বিপাশা সাহা। ২০২১ সালে মুক্তি পাওয়া ‘হীরালাল’ চলচ্চিত্রের পর অরুণ রায় পরিচালিত দ্বিতীয় চলচ্চিত্র এটি।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

5 × 1 =

সর্বশেষ বিনোদন