সাদাকালো চলচ্চিত্র বানাচ্ছেন সৃজিত

এবার পূর্ণদৈর্ঘ্য সাদাকালো চলচ্চিত্র নির্মাণ করছেন টলিউড পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তাঁর পরবর্তী চলচ্চিত্র ‘X=প্রেম’-এ চেনা গল্পকে উপস্থাপন করতে যাচ্ছেন ভিন্ন রূপে।

‘X=প্রেম’ হতে যাচ্ছে সৃজিতের প্রথম পূর্ণদৈর্ঘ্য সাদাকালো চলচ্চিত্র। সৃজিত জানান, চলচ্চিত্রের গল্পে দর্শকদের আরও বেশি ধরে রাখতে ভূমিকা রাখতে পারে এ মাধ্যমটি।

তিনি বলেন, “X=প্রেম একটা আধুনিক প্রেমের গল্প, কলেজের রোমান্সের গল্প। এখানে একসঙ্গে অনেকগুলো টাইমলাইন থাকবে, রহস্য থাকবে… চরিত্রে নতুনত্ব থাকবে, গল্পেও থাকবে। আসলে ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের আলাদা একটা জাদু আছে, একটা অদ্ভুত আকর্ষণ আছে। এই ছবিটা নিয়ে কাজ করার আলাদা একটা উত্তেজনা আছে।”

এর আগে ‘এক যে ছিল রাজা’, ‘চতুষ্কোণ’ এবং ‘গুমনামি’ চলচ্চিত্রের কিছু কিছু অংশে তিনি সাদাকালো মাধ্যম ব্যবহার করেন।

“সাধারণত গল্পের প্রয়োজনে আমরা অনেক সময় সাদাকালো মাধ্যম ব্যবহার করি, যেমন ধরুন অতীতের কোনও বিশেষ সময়কে বোঝাতে বা ফ্ল্যাশব্যাক দেখানোর সময়ে। কিন্তু এক যে ছিল রাজা-তে আমি ব্যাপারটাকে উল্টে দিয়েছিলাম, ফ্ল্যাশব্যাকে ব্যবহার করেছিলাম রঙিন মাধ্যম আর বর্তমানের দৃশ্য দেখাতে ওই সাদাকালো মাধ্যম রেখেছিলাম। ওই সিনেমায় কোর্টের দৃশ্যে ব্যাপারটা বেশ গিয়েছিল। কেন না কোর্টে যেখানে আদতেই সত্য-মিথ্যার লড়াই চলে সেখানে সাদাকালো মাধ্যম একটা মেটাফোরও বলতে পারেন। এটা একজন পরিচালকের সম্পূর্ণ ব্যক্তিগত স্টাইলের ওপর নির্ভর করে।“

‘X=প্রেম’ শ্যুটিং-এর প্রস্তুতি শুরু করে দিয়েছেন সৃজিত। এই চলচ্চিত্রে মূল চরিত্রে থাকছেন অর্জুন চক্রবর্তী, মধুরিমা বসাক, অনিন্দ্য সেনগুপ্ত এবং শ্রুতি দাস সহ এক ঝাঁক তরুণ মুখ।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

5 + 3 =

সর্বশেষ বিনোদন