পর্দা উঠছে রাতে, থাকছে বাংলাদেশ

এবার ফ্রান্সের পাল দে ফেস্টিভ্যাল ভবনে আয়োজিত হতে যাচ্ছে পৃথিবীর অন্যতম প্রভাবশালী কান চলচ্চিত্র উৎসবের ৭৪ তম আসর। আর এই আসরের পর্দা উঠছে বাংলাদেশ সময় রাত ১১টা ১৫ মিনিটে। এবার কান চলচ্চিত্র উৎসব চলবে ৬ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত। এই আয়োজনে থাকছে বাংলাদেশও।

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, দুই কোটি ইউরো বাজেটের এবারের আয়োজনের শুরুটা হবে ফ্রান্সের বিখ্যাত পরিচালক লিও কারার ‘অ্যানেট’ সিনেমা দিয়ে। এই উৎসবের জন্য জমা পড়েছিল দুই হাজার ৩০০ সিনেমা। যার মধ্যে চারটি বিভাগের জন্য নির্বাচিত হয় ৬৩টি সিনেমা। এই চার বিভাগের জন্য মূল প্রতিযোগিতায় নেমেছে ২৪টি সিনেমা। উৎসবটিতে প্রধান জুরি হিসেবে রয়েছেন বিখ্যাত মার্কিন পরিচালক স্পাইক লি।

কান চলচ্চিত্র উৎসবের ‘আন সার্টেন রিগার্ড’ (আঁ সাহত রিগা) ক্যাটাগরিতে এবার প্রথমবারের মতো আমন্ত্রণ পেয়েছে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমার প্রথম প্রদশর্নী হতে যাচ্ছে ৭ জুলাই। পালে দা ফেস্টিভ্যাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে সিনেমাটি বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিটে প্রচারিত হবে।

কান কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আঁ সার্তেইন রিগার্দ বিভাগে ২০টি সিনেমা মনোনয়ন পেয়েছে। তার মধ্যে এই বিভাগে প্রথম প্রদর্শন হবে বাংলাদেশের ১০৭ মিনিটের সিনেমাটি। প্রথম শোয়ের পর সাল দুবুসিতে পরের দিন (৮ জুলাই) সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবারও প্রদর্শিত হবে ‘রেহানা মরিয়ম নূর’।

এছাড়াও জানা গেছে, প্রথম প্রদর্শনী শুরুর আগে সাল দুবুসির সামনে বিছিয়ে রাখা লালগালিচায় হাঁটবে ‘রেহানা মরিয়ম নূর’ টিম। প্রদর্শনী শুরুর আগে নির্মাতা সাদের নেতৃত্বে কলাকুশলীরা মঞ্চে উঠবেন। আঁ সার্তেইন রিগার্দ বিভাগে বিজয়ী হলে ৩০ হাজার ইউরোর পুরস্কার দেওয়া হবে। সেই ফল ঘোষণা করা হবে ১৬ জুলাই।

একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্পই সিনেমায় ফুটিয়ে তোলা হয়েছে। সেই প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। এছাড়াও এই ছবিতে রয়েছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, সাবেরী আলম প্রমুখ। ছবিটির সিনেমাটোগ্রাফি করেছেন তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইন করেছেন আলী আফজাল উজ্জ্বল এবং সাউন্ড ডিজাইনে ছিলেন শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন। সিনেমার চিত্রনাট্য করেছেন পরিচালক সাদ নিজেই।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

four + 8 =

সর্বশেষ বিনোদন