গ্রামীণফোনকে আইনী নোটিশ হুমায়ূন-পরিবারের

মেধাস্বত্ব লঙ্ঘনের দায়ে গ্রামীণফোনকে আইনী নোটিশ দিয়েছে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যবৃন্দ। প্রয়াত হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, কন্যা নোভা আহমেদ, শীলা আহমেদ, বিপাশা আহমেদ, পুত্র নূহাশ হুমায়ূন এবং ভাই ড. জাফর ইকবালের পক্ষে আইনী নোটিশটি গ্রামীণফোনকে পাঠান আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিজবাহ।

কিংবদন্তি লেখক হুমায়ুন আহমেদের সৃষ্ট জনপ্রিয় চারটি নাটকের চরিত্র বাকের ভাই, এলাচি বেগম, সোবহান সাহেব এবং তৈয়ব আলী- কোনো অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করে লেখকের মেধাস্বত্ব লঙ্ঘন করার কারণে মোবাইলফোন কোম্পানি গ্রামীণফোনকে আইনী নোটিশ পাঠিয়েছেন লেখকের পরিবারের সদস্য ও উত্তরাধিকারগণ।

উল্লেখ্য, গ্রামীণফোন ২০২০ এর জুলাই মাসে ‘কেমন আছেন তারা’ শীর্ষক কয়েক পর্বের একটি ধারাবাহিক প্রোমোশনাল অনুষ্ঠান প্রচার করেন। অনুষ্ঠানটির টাইটেল ছিল ‘গ্রামীণফোন নিবেদিত কেমন আছেন তারা?’, যা গ্রামীণফোন-এর ফেইসবুক পেজ এবং ইউটউব চ্যানেল থেকে প্রচারিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের রচিত চারটি জনপ্রিয় চরিত্র বাকের ভাই (কোথাও কেউ নেই), এলাচি বেগম (অয়োময়), সোবহান সাহেব (বহুব্রীহি) এবং তৈয়ব আলীকে (উড়ে যায় বক পক্ষী) ব্যবহার করা হয় যার জন্য গ্রামীণফোনের পক্ষ থেকে হুমায়ূন আহমেদের পরিবারের সদস্য বা উত্তরাধিকারীদের কাছ থেকে কোনো অনুমতি নেয়া হয়নি। ওই চারটি চরিত্র ব্যবহার করা পর্বগুলো ৩০ লাখেরও বেশি বার দেখা হয়েছে। প্রচলিত আইনে এই ধরণের ব্যবহারের জন্য বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও গ্রামীণফোন তা মানেনি বলে দাবি হুমায়ূনের পরিবারের সদস্যরা, ফলে মেধাস্বত্ব আইন লঙ্ঘিত হয়েছে।

দ্য বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকাকে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন বলেন, হুমায়ূন আহমেদের সৃষ্ট অনেকগুলো চরিত্রের মধ্যে বাকের ভাই, এলাচি বেগম, সোবহান সাহেব ও তৈয়ব আলী অত্যন্ত জনপ্রিয় এবং সর্বজনবিদিত যা এখনো দর্শকদের হৃদয়ে গেঁথে আছে। এ সমস্ত চরিত্রের অনুমতিহীন বাণিজ্যিক ব্যবহার হুমায়ূন আহমেদের মেধাস্বত্ব অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন এবং কোনোভাবেই তা কাম্য নয়। হুমায়ূন আহমেদের মেধাস্বত্ব সুরক্ষায় তার পরিবারের সদস্যরা সতর্ক এবং প্রচলিত আইনের উপর আস্থা রেখে যা যা করা প্রয়োজন তার সবটুকুই করা হবে।

আইনী নোটিশে গ্রামীণফোনকে এবিষয়ে মেধাস্বত্ব লঙ্ঘিত পর্বগুলো তিন দিনের মধ্যে অপসারণ করে হুমায়ুন আহমেদের পরিবারের সদস্যদের জানাতে বলা হয়েছে এবং মেধাস্বত্ব লঙ্ঘনের অপরাধর আর্থিক ক্ষতিপূরণ ১৫ দিনের মধ্যে তার পরিবারের সদস্যদের প্রদান করতে বলা হয়েছে। অন্যথায় আদালতের মাধ্যমে ব্যাপারটির সমাধান হবে বলে জানান প্রয়াত লেখকের উত্তরাধিকারগণ।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন