লন্ডনে জীবননান্দকে নিয়ে নাটক

কবি জীবনানন্দ দাশকে কেন্দ্র করে কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের লেখা উপন্যাস ‘একজন কমলালেবু’ অবলম্বনে ‘ডেথ অব অ্যান অরেঞ্জ’ নাটক লন্ডনে মঞ্চায়িত হয়েছে।

লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে গতকাল ১০ সেপ্টেম্বর মঞ্চস্থ হয়েছে নাটক ‘ডেথ অব অ্যান অরেঞ্জ’। সামাজিক যোগাযোগমাধ্যমে শাহাদুজ্জামান বলেন, তার ‘একজন কমলালেবু’ উপন্যাস থেকে নিজেরই করা বাংলা নাট্যরূপের ইংরেজি অনুবাদ করেছেন স্কুল অব আফ্রিকান অ্যান্ড ওরিয়েন্টাল স্টাডিজের (এসওএএস) বাংলার শিক্ষক এমি পারসনস। মুকুল অ্যান্ড ঘেটো টাইগার্স দলের ব্যানারে নাটকটির নির্দেশনা দিচ্ছেন মুকুল আহমেদ।

শাহাদুজ্জামান জানান, এই প্রথমবারের মতো পশ্চিমা দর্শকের সামনে জীবনানন্দ দাশকে উপস্থাপন করা হয়েছে। তিনি বলেন, “দীর্ঘদিন ধরে লন্ডনে সফলতার সঙ্গে পেশাদার নাট্য নির্দেশনা দিয়ে আসছেন মুকুল আহমেদ। বাংলাদেশ ও ভারতেও অনেক নাটক পরিচালনা করেছেন তিনি। মুকুল আহমেদের সঙ্গে অনেক দিন ধরে একজন কমলালেবুর নাট্যরূপ দেওয়া নিয়ে কথা হচ্ছিল। অবশেষে এই করোনাকালে উপন্যাসটির একটা সংক্ষিপ্ত নাট্যরূপ দিলাম, আবেদন করে ব্রিটিশ আর্ট কাউন্সিলের অনুদানও পাওয়া গেল। দীর্ঘ লকডাউন পেরিয়ে প্রায় দেড় বছর পর আবার প্রাণ ফিরে আসছে লন্ডনের নাটকপাড়ায়। অভিনেতা, অভিনেত্রী, কলাকুশীলব, দর্শক—সবার মধ্যে তাই উত্তেজনা।“

‘ডেথ অব অ্যান অরেঞ্জ’ নাটকে ব্রিটিশ, গ্রিক এবং ব্রিটিশ-বাংলাদেশি শিল্পীরা অভিনয় করেছেন। আর জীবনানন্দের বিখ্যাত কয়েকটি কবিতা প্রথমবারের মত সুরারোপ করে গেয়েছেন শিল্পী মৌসুমী ভৌমিক।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন