যে ফল ও সব্জি পানি ঘাটতি কমায়

বসন্ত শেষেই শুরু হয় গ্রীষ্মের আবহাওয়া এবং এরই সাথে বাড়তে থাকে গরম। আর এই গরমে নিজেকে সতেজ এবং সুস্থ রাখতে নিয়মিত পানি পান করা খুবই জরুরি কেননা অতিরিক্ত গরমের ফলে ডিহাইড্রেশন সমস্যা দেখা দেয়।

গ্রীষ্মের তাপে কর্মব্যস্ত শরীরে ঘাম ঝড়ে। যার ফলে শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। আর এই পানির ঘাটতি পূরণ করতে আমাদের প্রযোজন প্রচুর পরিমাণে পানি পান করা। অথবা পানীয় জাতীয় তরল খাবার অর্থাৎ বিভিন্ন ফলের জুস এবং স্যালাইন সেই সাথে লেবু জলটাও খুবই উপকারী।

তাই এই গরমে আমাদের এমন কিছু খাবার আহার করা প্রয়োজন যা আমাদের দেহকে পানির অভাব পূরণ করতে ও শরীরের গরম কমাতে সাহায্য করবে।

তাই আমরা খাবার তালিকায় কিছু ফল যোগ করতে পারি যা আমাদের শরীরের সাথে সাথে মনকেও সতেজ রাখতেও সহায়তা করবে।

১. শসা :
শসা এমন একটি উপাদান যা আমরা ফল এবং সবজির তালিকাতেও রাখতে পারি। গরমে শসা আপনাকে ঠান্ডা রাখতে সহায়তা করবে। শসাতে প্রচুর পরিমাণে পানি থাকে যা আপনার পানির ঘাটতি পূরণ করে থাকে। শসাতে জিংক, ফসফরাস, ক্যালসিয়াম ছাড়াও বেশ কয়েকটি খনিজ পদার্থ থাকে।

২. তরমুজ :
তরমুজ গরমে দিবে আপনাকে প্রশান্তি। ঠান্ডা এই তরমুজ আপনি চাইলে প্রতিদিন আপনার খাবারের তালিকায় কয়েক টুকরো রাখতে পারেন। তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকে যা আপনার শরীরকে আরামদায়ক রাখে। তরমুজে রয়েছে ভিটামিন-এ এবং ভিটামিন-সি। তরমুজের ভিতরে রয়েছে ৯০ শতাংশ পানি। এছাড়াও ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তায় করে থাকে।

৩.সবুজ শাক :
সবুজ শাকে ৯২ শতাংশ পানি থাকে। এছাড়াও ক্যালরির পরিমাণ একেবারেই কম। সবুজ শাকসবজি যা আপনার শরীরকে ঠান্ডা রাখে। সবুজশাকে ভিটামিন-সি,’কে’,’এ’ পাওয়া যায়।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন