ভারতের উৎসবে বাংলাদেশের যেসব সিনেমা দেখা যাবে

শুধু বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে ২১ অক্টোবর থেকে ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুটি উৎসব।
বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় ২১ থেকে ২৩ অক্টোবর আগরতলায় ‘দ্বিতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ এবং ২৩ থেকে ২৮ অক্টোবর গুয়াহাটিতে ‘প্রথম বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ অনুষ্ঠিত হবে। সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র) সাইফুল ইসলাম দৈনিক প্রথম আলোকে জানান, যাচাই-বাছাই কমিটি গত পাঁচ বছরে মুক্তি পাওয়া জাতীয় পুরস্কারপ্রাপ্ত এবং দেশের বাইরে বিভিন্ন উৎসবে প্রশংসিত ৩৫টি চলচ্চিত্র বাছাই করেছিলো। এর মধ্য থেকে উৎসবের জন্য চলচ্চিত্রের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হচ্ছে।

প্রাথমিকভাবে বাছাই করা চলচ্চিত্রগুলো ছিলো ‘হাসিনা আ ডটার’স টেল’, ‘ছুঁয়ে দিলে মন’, ‘জালালের গল্প’, ‘অমি ও আইসক্রিমঅলা’, ‘অনিল বাগচীর একদিন’, ‘যদি একদিন’, ‘জিরো ডিগ্রী’, ‘বাপজানের বায়োস্কোপ’, ‘তুখোড়’, ‘আয়নাবাজি’, ‘কৃষ্ণপক্ষ’, ‘ভুবন মাঝি’, ‘সত্ত্বা’, ‘রাজনীতি’, ‘ঢাকা অ্যাটাক’, ‘হালদা’, ‘অন্তর জ্বালা’, ‘আঁখি ও তার বন্ধুরা’, ‘গহীন বালুচর’, ‘পুত্র’, ‘পোড়ামন ২’, ‘দেবী’, ‘জান্নাত’, ‘ফাগুন হাওয়ায়’, ‘কালো মেঘের ভেলা’, ‘মনের মত মানুষ পাইলাম না’, ‘আবার বসন্ত’, ‘মায়া: দ্য লাস্ট মাদার’, ‘গণ্ডি’, ‘ন ডরাই’, ‘বিশ্বসুন্দরী’, ‘গোর’, ‘গেরিলা’, ‘ঊনপঞ্চাশ বাতাস’, ‘রূপসা নদীর বাঁকে’।

এমন আয়োজনে পরিচালক-প্রযোজকদের মধ্যে ভালোমানের দেশীয় চলচ্চিত্র তৈরির তাগিদ বাড়ছে বলে জানান চলচ্চিত্র যাচাই-বাছাই কমিটির অন্যতম সদস্য পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। তিনি বলেন, “এ ধরনের উৎসব আয়োজনের মধ্য দিয়ে ভারতের সিনেমাপ্রেমীরা বাংলাদেশের সিনেমা দেখার সুযোগ পাচ্ছেন। আমাদের সিনেমা সম্পর্কেও ধারণা পাচ্ছেন। সবচেয়ে বড় কথা, আমাদের সংস্কৃতি সম্পর্কে তাঁদের জানার সুযোগ হচ্ছে।’’

প্রথমবারের মতো এই ধরনের উৎসবে অংশ নিতে যাওয়া কিছু শিল্পী ও কলাকুশলীর খরচও বহন করতে পারে মন্ত্রণালয়।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন