বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’ গোয়ায়

২০ নভেম্বর থেকে ভারতের গোয়ায় বসছে উপমহাদেশের প্রাচীন চলচ্চিত্র উৎসব ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়া (আইএফএফআই)।  ৫২তম এই উৎসবের এবারের আসরে  সর্বোচ্চ পুরস্কার ‘গোল্ডেন পিকক’এর জন্য লড়বে বাংলাদেশের ছবি ‘পায়ের তলায় মাটি নাই’।

এ বছরের উৎসবে কোন ছবিগুলো প্রতিযোগিতা করছে, শুক্রবার এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে আইএফএফআই। উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, উৎসবের ৫২তম আসরের মূল প্রতিযোগিতা বিভাগে বিভিন্ন দেশের মোট ১৫টি ছবি রয়েছে। যে ছবিগুলো উৎসবের সর্বোচ্চ পুরস্কার সহ অন্যান্য পুরস্কারের জন্য প্রতিযোগিতা করবে। এরমধ্যে বাংলাদেশ থেকে রয়েছে মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’।

এছাড়া এই উৎসবের মূল পর্বে রয়েছে ফিনল্যান্ডের ‘অ্যানি ডে নাউ’, আমেরিকার ‘ল্যান্ড অব ড্রিমস’, পোল্যান্ডের ‘লিডার’, রাশিয়ার ‘মস্কো ডাজ নট হেপেন’, জাপানের ‘রিং ওয়ান্ডারিং’ ও ভারতের ৩টি সহ মোট ১৫টি ছবি।

আইএফএফআই এর মূল প্রতিযোগিতায় ‘পায়ের তলায় মাটি নাই’ ঠাঁই করে নেয়ায় উচ্ছ্বসিত প্রযোজক ও নির্মাত আবু শাহেদ ইমন।

এক প্রতিক্রিয়ায় তিনি জানান, ভারতীয় উপহামদেশের সবচেয়ে প্রাচীন ফেস্টিভাল। বিশ্ববাজারে বাংলাদেশের নতুন ধরনের সিনেমার যে জোয়ার বইছে এই প্রযোগিতায় অংশ নেয়া তারই প্রতিফল। এর আগে বুসান ফিল্ম ফেস্টিভ্যালে মনোনয়ন পেয়েছিল ‘পায়ের তলায় মাটি নাই’। এবার আইএফএফআই এর মূল প্রতিযোগিতায় আমেরিকান, রাশিয়ানসহ অন্যান্য দেশের সিনেমার সঙ্গে প্রতিযোগতার সুযোগ পেল। প্রতিযোগিতায় বিজয়ী হলে ৪০ লক্ষ রুপি পুরস্কার। এটা অনেক বড় ব্যাপার।

ছবিটি প্রযোজনা করেছেন নির্মাতা ও প্রযোজক আবু শাহেদ ইমন। বক্স অফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রে সহযোগিতা করেছেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রোডাকশন্স- এর তাহরিমা খান।

ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টিন সহ আরো এক ঝাক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী।

 

 

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন