বব ডিলানের বিরুদ্ধে যৌন হয়রানির মামলা

নোবেলজয়ী মার্কিন গীতিকবি ও শিল্পী বব ডিলানের বিরুদ্ধে যৌন হয়রানির মামলা করেছেন এক নারী।

মামলায় ৬৮ বছর বয়সী ওই নারী অভিযোগ করেন, ১৯৬৫ সালে ডিলান তারকাখ্যাতিকে পুঁজি করে একাধিকবার মাদক সেবন করিয়ে ডিলান তাঁকে যৌন নির্যাতন করেছেন, এমনকি শারীরিক নিগ্রহের হুমকিও দিয়েছেন।

গত ১৩ আগস্ট নিউইয়র্কের সুপ্রিম কোর্টে তাঁর অভিযোগটি গ্রহণ করা হয়। অতীতে ঘটে যাওয়া যৌন নির্যাতনের ঘটনায় মামলা করার আইন ‘লুক ব্যাক উইন্ডো’ বাতিল হয়ে যাওয়ার ঠিক এক দিন আগে এ মামলাটি করা হয়।

এ অভিযোগকে সম্পূর্ণ মিথ্যা দাবি করে ডিলানের মুখপাত্র জানান, আইনানুগভাবে এর মোকাবিলা করা হবে ।

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের বাসিন্দা ওই নারী জানান, ১২ বছর বয়সের এ ঘটনায় তিনি মানসিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়ে বিভীষিকাময় জীবনযাপন করছিলেন। বব ডিলান জোর–জবরদস্তি, যৌন অপরাধ এবং আইনবহির্ভূত কাজ করেছিলেন, যাতে তাঁর কোনো সম্মতি ছিল না। এ ঘটনায় তিনি গুরুতর মানসিক যন্ত্রণা, অপমান এবং বিব্রত হওয়া ছাড়াও অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়েছিলেন।

বব ডিলানের আসল নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। ষাটের দশকে বিশ্বে তাঁর সাড়ে ১২ কোটির বেশি অ্যালবাম বিক্রি হয়। তাঁর জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘ব্লোয়িন ইন দ্য উইন্ড’, ‘লাইক আ রোলিং স্টোন’, ‘নকিং অন হ্যাভেনস ডোর’। গ্র্যামি, অস্কার, গোল্ডেন গ্লোবজয়ী এ শিল্পী সাহিত্যে নোবেল পুরস্কারও পেয়েছেন। ২০১২ সালে ডিলান প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম পুরস্কারে ভূষিত হন।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন