বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ‘ব্যাটল ফর বেঙ্গল’

বাংলাদেশের মুক্তিযুদ্ধেরর প্রেক্ষাপটে ‘ব্যাটল ফর বেঙ্গল’ চলচ্চিত্রটি নির্মাণ করছেন কানাডিয়ান পরিচালক রিচি মেহতা। তবে করোনা পরিস্থিতির কারণে আপাতত থমকে আছে এই চলচ্চিত্রের কাজ।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে মুক্তিযোদ্ধাদের ভূমিকাকে কেন্দ্র করে ‘ব্যাটল ফর বেঙ্গল’ নির্মিত হচ্ছে। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে এই চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা ছিল।

পরিচালক রিচি মেহেতা বলেন, “গত বছর চিটাগাংয়ে গিয়েছিলাম রেকি করার জন্য, তা ঠিক কথা। এরপর আর কিছু এগোয়নি। করোনার কারণে সবকিছু ধামাচাপা পড়ে গেছে।“

বঙ্গবন্ধুর চরিত্রের জন্য অভিনেতা আদিল হোসেনের কথা ভাবছেন নির্মাতারা। আদিল বলেন, “আমি বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করতে অত্যন্ত উৎসাহী। আমি নিশ্চয় করতে চাইব। কিন্তু এখনো সবকিছু প্রাথমিক স্তরে আছে। এ ব্যাপারে এখন কিছুই বলা সম্ভব নয়।“ আদিল হোসেন জনপ্রিয় বলিউড চলচ্চিত্র ‘ইংলিশ ভিংলিশ’-এ অভিনয় করেছেন।

লস অ্যাঞ্জেলেসের এক প্রযোজনা সংস্থা ‘ব্যাটল ফর বেঙ্গল’ চলচ্চিত্রটি প্রযোজনা করতে যাচ্ছে বলে জানা গেছে।

২০০২ সালে ৫ মিনিটের স্বল্পদৈর্ঘ্য ছবি ‘অনামিকা’ দিয়ে আত্মপ্রকাশ করেন পরিচালক রিচি মেহতার। ২০০৭ সালে মুক্তি পাওয়া পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অমল’ দিয়ে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেন তিনি। এ চলচ্চিত্রে নাসিরুদ্দিন শাহ ও সীমা বিশ্বাস অভিনয় করেন। ২০১২ সালে দিল্লির নৃশংস গণধর্ষণের ঘটনা অবলম্বনে নির্মিত তাঁর টিভি সিরিজ ‘দিল্লি ক্রাইম’ নেটফ্লিক্সে মুক্তি পায়। এমি অ্যাওয়ার্ডসের ২০২০ সালের আসরে সেরা ড্রামা সিরিজের পুরস্কার জিতে নেয় ‘দিল্লি ক্রাইম’।

এমন আরো সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ বিনোদন