আবার হবে ‘কনসার্ট ফর বাংলাদেশ’

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশের মানুষের জন্য তহবিল সংগ্রহে নিউইয়র্কে ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর আয়োজন করা হয়েছিল। আয়োজনে প্রধান ভূমিকা রেখেছিলেন কিংবদন্তি সেতার বাদক পণ্ডিত রবি শঙ্কর এবং পপ সঙ্গীতের কিংবদন্তি জর্জ হ্যারিসন। আবার সেই বিখ্যাত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর আদলে কনসার্ট আয়োজন করতে যাচ্ছে ভারত।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) এই কনসার্টের আয়োজন করবে বলে জানা গেছে। আর এবারের কনসার্টের নেতৃত্বে থাকবেন জর্জ হ্যারিসনের ছেলে ড্যানি হ্যারিসন এবং রবি শঙ্কর কন্যা আনুষ্কা শঙ্কর। এমন খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম জি নিউজ

জর্জ হ্যারিসন এবং রবি শঙ্করের নেতৃত্বে ১৯৭১ সালের মূল কনসার্টটি নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে অনুষ্ঠিত হয়েছিল। এটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ এবং বাংলাদেশি শরণার্থী-সংকট সম্পর্কে বিদেশিদের সচেতনতা বৃদ্ধির চাবিকাঠি ছিল। সেসময়ে প্রায় ৪০ হাজার মানুষ এই কনসার্ট উপভোগ করেছিলেন।
উল্লেখ্য, বাংলাদেশ ও ‘কনসার্ট ফর বাংলাদেশ’—উভয়েরই এবার ৫০ বছর পূর্তি। এই কনসার্টটিকে বিশ্বব্যাপী ‘সাংস্কৃতিক কূটনীতি’র একটি যুগান্তকারী উদাহরণ হিসাবে স্মরণ করা হয়।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

nine − four =

সর্বশেষ বিনোদন