রাশিয়ায় এবার বন্ধ টিকটক

রাশিয়ায় নিজেদের পরিসেবা স্থগিত করেছে টিকটক। এক বিবৃতিতে জনপ্রিয় এই টেক কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, টিকটক রাশিয়ায় ‘লাইভস্ট্রিমিং’ এবং সেখান থেকে নতুন কনটেন্ট আপলোড স্থগিত করছে।

চীনের কোম্পানি ‘বাইটড্যান্স’-এর মালিকানাধীন ‘টিকটক’ বলেছে যে ‘ভুয়া খবর’ সম্পর্কে রাশিয়ার নতুন আইন পর্যালোচনা করে এই পদক্ষেপ নেয়া হয়েছে। কোম্পানিটি মনে করে, এই আইন এমন সব সংস্থাগুলিকে লক্ষ্য করে তৈরি করা হয়েছে, যারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিষয়ে তাদের (রাশিয়া) সঙ্গে সহমত পোষণ করে না।

এক বার্তায় টিকটক জানিয়েছে, ‘‘আমাদের কর্মীদের এবং আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তা আমাদের কাছে অগ্রাধিকার পায় এবং রাশিয়ার নতুন খবর’ আইনের পরিপ্রেক্ষিতে রাশিয়ায় আমাদের ভিডিও  লাইভস্ট্রিমিং এবং নতুন কনটেন্ট আপলোড স্থগিত করা ছাড়া আর কোনো উপায় নেই। এই স্থগিতাদেশ বহাল থাকবে—যতোদিন না আমরা এই আইনের নিরাপত্তার প্রভাব পর্যালোচনা করছি।’’

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবর অনুযায়ী, ইউক্রেনে আটকে পড়া বহু মানুষ টিকটক ভিডিওর মাধ্যমে সে দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরছে। সংস্থাটিকে এতো সংখ্যক ভিডিও যাচাই করতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছিল। কিছু ভিডিওতে সড়কে

যুদ্ধ চলছে এমন দৃশ্যও দেখা যায়। তবে সেগুলো আসল কিনা যাচাই করা হয়নি। এর ফলে খবর ছড়ায় যে টিকটক রাশিয়ার আক্রমণ সম্পর্কে ভুল তথ্য ছড়াচ্ছে। উল্লেখ্য, হ্যাশট্যাগ ‘ইউক্রেন ওয়ার’ লেখা ভিডিও এই প্ল্যাটফর্মে প্রায় ৫০০ মিলিয়ন ভিউ ছুঁয়েছে। যদিও টিকটক গত সপ্তাহে বলেছিল যে এটি যুদ্ধ সম্পর্কে বিভ্রান্তিকর বিষয়বস্তুর নিরীক্ষণের জন্য আরো নজর দিচ্ছে তারা।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

14 − fourteen =

সর্বশেষ বিনোদন