ঊষার জীবনীগ্রন্থ ‘দ্য কুইন অব ইন্ডিয়ান পপ’

সম্প্রতি প্রকাশ পেয়েছে ভারতের অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী ঊষা উত্থুপের জীবনীগ্রন্থ। বইটির নাম ‘দ্য কুইন অব ইন্ডিয়ান পপ: দ্য অথোরাইজড বায়োগ্রাফি অব উষা উত্থুপ’। হিন্দিতে ভাষায় বইটি লিখেছেন বিকাশ ঝা। বইটি প্রকাশ করেছে ‘পেঙ্গুইন র‍্যান্ডম হাউস ইন্ডিয়া’। লেখকের মেয়ে সৃষ্টি ঝা এই বইটির ভাষান্তর (ইংরেজি) করেছেন।

অক্সফোর্ড বুক স্টোরে এক অনুষ্ঠানের মাধ্যমে নিজের জীবনীগ্রন্ধের মোড়ক উন্মোচন করেন ঊষা নিজেই। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৃষ্টি ঝা। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উষা উত্থুপ জানিয়েছেন, কিভাবে ততিনি একজন সাধারণ মেয়ে থেকে দেশের অন্যতম জনপ্রিয় পপ গায়িকা হয়ে উঠলেন। মুম্বাইয়ে কাটানো ছেলেবেলার দিনগুলি, জ্যাজ ব্যান্ডের সঙ্গে চেন্নাইতে প্রথম পরিবেশনা, জীবনের এমন নানা অধ্যায় তিনি তুলে ধরেন অনুষ্ঠানের অতিথি-দর্শকদের সামনে।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান টাইমস সূত্রে জানা যায়, পেশাদার কণ্ঠশিল্পী হিসেবে ২০২০ সালে মিউজিক ইন্ডাস্ট্রিতে ৫০ বছর পূর্ণ করেছেন তিনি। বইটি সম্পর্কে বলতে গিয়ে ঊষা বলেন, ‘আমি প্রায় ৫০ বছর ধরে অক্সফোর্ড বুক স্টোরের সঙ্গে জড়িত। অক্সফোর্ড বুক।…স্টোরের একটা আলাদা জাদু আছে। ট্রিঙ্কাসে গান গাওয়ার সময় থেকেই এখানে আসতাম। এখানে আমার বায়োগ্রাফির মুক্তি নিয়ে আমি খুবই উচ্ছ্বসিত।’

বাংলা, হিন্দি, ইংরেজি, জার্মান, ইটালিয়ান, সিংহলীসহ অনেক ভাষায় গান গেয়েছেন ঊষা উত্থুপ। কিভাবে তিনি ভারতের পপ আইকন হঢে উঠলেন সেসব অজানা কাহিনী লেখা আছে এই জীবনীগ্রন্থে।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

7 + nine =

সর্বশেষ বিনোদন