আট মুখ্যমন্ত্রীর কীর্তিকলাপ নিয়ে ওয়েব সিরিজ

ভারতের আট জন মুখ্যমন্ত্রী এবং ওপার বাংলার রাজনৈতিক ইতিহাসের গল্প নিয়ে তৈরি হয়েছে এবিপি স্টুডিওস-এর ডকু-সিরিজ ‘মুখ্যমন্ত্রী’। গতকাল (২৫ ফেব্রুয়ারি) জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’-এ প্রিমিয়ার হয়ে গেলো এই সিরিজের। ‘মুখ্যমন্ত্রী’ সিরিজটি পরিচালন করেছেন পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরী। ডকু-সিরিজটি উপস্থাপনা করেছেন প্রতীক দত্ত ও শাঁওলী চট্টোপাধ্যায়।

বাংলার বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটের নানা ঘটনার সূত্র আছে এই সিরিজে। রাজনীতির নাড়ি-নক্ষত্র সম্পর্কে অনেক ইতিহাসই অজানা। সাম্প্রতিক ঘটনা দিয়ে বিচার করতে গেলে যা আমাদের মনে ধোঁয়াশা তৈরি করে। অনেক প্রশ্নের কোনো উত্তর পাওয়া যায় না। তবে সেই সব প্রশ্নের উত্তর মিলবে আট মুখ্যমন্ত্রীর দৃষ্টিভঙ্গি থেকে দেখানো বাংলার আধুনিক রাজনৈতিক ইতিহাস থেকে।

পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরী ও তার টিম মিলে সেই চেষ্টাই করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এবিপি নিউজকে পরিচালক বলেছেন, ‘শুধু সংবাদমাধ্যমে প্রাপ্ত খবর ও তথ্যের ভিত্তিতে নয়, আমরা মানুষকে অবগত করার চেষ্টা করেছি বছরের পর বছর ধরে ঘটে চলা বিভিন্ন ঘটনার গভীরে গিয়ে। এই সিরিজে বাংলার রাজনীতির মোড় ঘুরিয়ে দেওয়া বিভিন্ন ঘটনাবলি বিশ্লেষণের মাধ্যমে বাংলার বর্তমানকে জরিপ করার চেষ্টা করেছি আমরা।’

তিনি আরো বলেন, শুধু পুঁথিগত তথ্যের বিশাল সম্ভারের ওপর ভিত্তি করে নয়, তার বাইরের ইতিহাসও বর্ণনা করার চেষ্টা করা হয়েছে এই সিরিজে। যতটা সম্ভব নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে সমস্ত ঘটনার পুঙ্খানুপুঙ্খ ব্যাখ্যা করে বর্তমান রাজনীতির প্রাসঙ্গিকতা খোঁজার চেষ্টা করা হয়েছে।’

‘মুখ্যমন্ত্রী’ মুক্তির আগে এবিপি স্টুডিওস-এর বিজনেস হেড জুলফিয়া ওয়ারিস জানিয়েছেন, বাংলার অজানা ইতিহাসের কাহিনী শোনাবে এই ডকু-সিরিজ। এরপর বাংলার রাজনীতির ওপর এবিপি স্টুডিওস আরো কিছু অনুষ্ঠান নির্মাণ করবে বলে জানিয়েছেন তিনি।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

eighteen − eight =

সর্বশেষ বিনোদন