‘মুক্ত চলচ্চিত্র, মুক্ত প্রকাশ’ স্লোগান নিয়ে চলচ্চিত্র উৎসব

ঢাকায় শুরু হয়েছে ১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত এবারের উৎসবের স্লোগান ‘মুক্ত চলচ্চিত্র, মুক্ত প্রকাশ’। শিল্পকলা একাডেমি ছাড়াও জাতীয় জাদুঘর ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভে দেখানো হবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। অনুষ্ঠান চলবে ২৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ।

প্রতিদিন মোট ৪টি করে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে বলে জানানো হয়েছে। এই উৎসবে বাংলাদেশসহ ১৩০টি দেশের ৪১৪টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। যার মধ্যে রয়েছে কান, বার্লিন, অস্কার, সানড্যান্স, লোকার্নো ও বুসান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ৬০টিরও বেশি স্বল্পদৈর্ঘ্যর চলচ্চিত্র।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এই উৎসবের উদ্বোধন করেছেন বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম-এর উদ্যোগে এবারের উৎসবের অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন।

এছাড়া বাংলাদেশ প্যানোরমা, আলমগীর কবির মেমোরিয়াল লেকচার, জাতীয় চলচ্চিত্র সংলাপ, আজীবন সম্মাননা প্রদান, ভারতীয় চলচ্চিত্রকার আর ভি রামানির রেট্রোস্পেক্টিভ ও মাস্টারক্লাস, সেমিনার ইত্যাদি থাকছে।

বরাবরের মতো এবারের উৎসবেও প্রদর্শিত স্বল্পদৈর্ঘ্য সিনেমাগুলো থেকে সেরা ছবিগুলোকে তিনটি পুরস্কার দেয়া হবে। এই উৎসবে এ বছর হীরালাল সেন আজীবন সম্মাননা পুরস্কার দেয়া হবে বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল ও মানজারে হাসীন মুরাদকে।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

two × 1 =

সর্বশেষ বিনোদন