গাছের নাম ‘ডিক্যাপ্রিও’

লিওনার্দো ডিক্যাপ্রিও

লন্ডনে অবস্থিত ‘রয়্যাল বোটানিক গার্ডেন’-এর একটি গাছের নতুন প্রজাতি আবিষ্কৃত হয়েছে কিছুদিন আগেই। ‘ইলাং ইলাং’ পরিবারের গাছটি চার মিটার লম্বা। ১৫ সেন্টিমিটারের লম্বা লম্বা পাতা আর চকচকে হলুদ ফুল হয় গাছের গা জুড়ে। বিজ্ঞানীদের মতে, গ্রীষ্মমণ্ডলীয় চিরহরিৎ গাছটি জঙ্গলের অল্প কিছু এলাকায় পাওয়া যায়।

মজার ব্যাপার হলো, অস্কারজয়ী বিখ্যাত হলিউড অভিনেতা লিওনার্দো ডিকেপ্রিওর নামে এই গাছের নামকরণ করা হয়েছে। নাম দেয়া হয়েছে ‘ইউভারিওপসিস ডিক্যাপ্রিও’। গাছটি শুধুমাত্র ক্যামেরুন জঙ্গলে পাওয়া যায়। এর আগে বিশ্বের অন্য কোথাও এই গাছের অস্তিত্ব পাওয়া যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, উদ্ভিদ বিজ্ঞানীরা লিওনার্দোকে সম্মান জানাতেই এই নতুন প্রজাতির গাছের নামকরণ করেছেন। কেননা অনেক বছর ধরেই পরিবেশ রক্ষা আন্দোলনে জড়িত এই অভিনেতা। জঙ্গল বাঁচানো, গাছ কাটা বন্ধর মতো নানা প্রকল্পের সঙ্গে নিজেকে যুক্ত করেছেন লিওনার্দো।

‘ইউভারিওপসিস ডিক্যাপ্রিও’

বিরল প্রজাতির এই গাছ পদপ্রসঙ্গে বলতে গিয়ে বিশেষজ্ঞ মার্টিন চিক বলেন, “পৃথিবীতে অনেক ধরণের প্রজাতির গাছ আছে। আমরা হয়তো সবগুলোর সসম্পর্কে জানিও না। হয়তো এমন অনেক প্রাণী, উদ্ভিদ এসে বিলুপ্তও হয়ে গেছে, তাও হয়তো জানতে পারিনি। এসবের জন্য আমরা মানুষকেই দায়ী করতে চাই।”

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

2 × two =

সর্বশেষ বিনোদন