রুবাইয়াত হোসেনের সিনেমার নাম বদল

রুবাইয়াতের ‘মেইড ইন বাংলাদেশ’

রুবাইয়াত হোসেন পরিচালিত ‘মেইড ইন বাংলাদেশ’ অবশেষে বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে। আগামী ১১ই মার্চ দেশের সিনেমা হলগুলোতে সিনেমাটি মুক্তি পাবে। কিন্তু তার জন্য বদলাতে হয়েছে সিনেমার নাম। করতে হয়েছে কিছু সংশোধনও। সংশোধনের পরই সিনেমাটি পেয়েছে ছাড়পত্র।

নারীর অধিকার আদায়ের গল্প নিয়ে বানানো সিনেমাটির নাম বদলে করা হয়েছে ‘শিমু’। মূল চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী। ২৩ বছর বয়সী পোশাকশ্রমিক শিমু দেশের শ্রমজীবী নারীদের প্রতিনিধি। কর্মক্ষেত্রে বিভিন্ন জটিলতার সম্মুখীন হয়েও শিমুর টিকে থাকার লড়াইয়ের কাহিনী উঠে এসেছে এই সিনেমায়।

সিনেমাটির নাম বদলে করা হয়েছে ‘শিমু’

বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় বলছে, ২০১৯ সালে টরেন্টো চলচ্চিত্র উৎসবে প্রথম প্রদর্শিত হয় সিনেমাটি। এরপর বিভিন্ন উৎসব ঘুরে এবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তির অপেক্ষায় সিনেমাটি। বাছাইকৃত কয়েকটি হলে মুক্তি দেয়া হবে ‘শিমু’।

কিছু সংশোধন করার পর ‘শিমু’কে ছাড়পত্র দিয়েছে সেন্সরবোর্ড। ১১ মার্চ মুক্তি পাচ্ছে সিনেমাটি। নারী শ্রমিক আর তরুণ দর্শকদের সিনেমা হলে এসে সিনেমাটি দেখার আমন্ত্রণ জানিয়েছেন নির্মাতা রুবাইয়াত।

রুবাইয়াত হোসেনের চলচ্চিত্র ‘মেহেরজান’ মুক্তি পায় ২০১১ সালের ২১ জানুয়ারি। ‘মেহেরজান’ মুক্তির পরপরই শুরু হয় তুমুল বিতর্ক। একজন পাকিস্তানি সৈন্যের সঙ্গে বাঙালি মেয়ের ভালোবাসার সম্পর্ক এবং মুক্তিযুদ্ধকে খাটো করে দেখাসহ নানা অভিযোগ ওঠে ছবিটির বিরুদ্ধে। বন্ধ হয়ে যায় এর প্রদর্শনী। উল্লেখ্য, সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের কন্যা রুবাইয়াত।

আরো উল্লেখ করা যায় যে মোস্তফা সরোয়ার ফারুকী ‘মেইড ইন বাংলাদেশ’ নামে একটি সিনেমা বানিয়েছিলেন ২০০৭ সালে। সেই সিনেমায় অভিনয় করেছিলেন জাহিদ হাসান, ফজলুর রহমান বাবু, তারিক এনাম, মাসুদ আলি, হাসান মাসুদ, মারজুক রাসেল, তানিয়া আহম্মেদ, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

 

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

4 × 2 =

সর্বশেষ বিনোদন