চিতায় ‘বাপ্পিদা’, চোখে ছিল সেই সানগ্লাস

বাপ্পি লাহিড়ীর শেষযাত্রা

‘সুরসম্রাজ্ঞী’ লতা মঙ্গেশকর ও ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়ের পর ৬৯ বছর বয়সে পৃথিবীকে চির বিদায় নিয়েছেন প্রখ্যাত সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী বাপ্পি লাহিড়ী। মুম্বাইয়ের ভিলে পার্লে শ্মশানে আজ (১৭ ফেব্রুয়ারি) বাপ্পি লাহিড়ীর শেষকৃত্য সম্পন্ন হয়েছে। শেষ যাত্রাতেও তার চোখে ছিল প্রিয় সানগ্লাস। কালো চশমা ছিল তার সবসময়ের সঙ্গী।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস-এর খবর অনুযায়ী, ছেলে বাপ্পা লাহিড়ী তার বাবার শেষকৃত্যের জন্য গত রাতে যুক্তরাষ্ট্র থেকে মুম্বাই ফিরেছেন। বাপ্পি লাহিড়ীর মরদেহ শ্মশানে নেয়ার সময় কন্যা রিমাকেও অঝোরে কাঁদতে দেখা যায়। শিল্পীর শেষ যাত্রায় ছেলে, পুত্রবধূ, কন্যা, জামাই, নাতিসহ অংশ নেন পরিবারের অন্যান্যরাও।

‘ডিস্কো কিং’-এর এভাবে চলে যাওয়ায় শোকাহত চলচিত্র ও সংগীত মহল। বাপ্পি লাহিড়ীকে বিদায় জানাতে এসেছিলেন শক্তি কাপুর, কাজল এবং তার মা তনুজা, বিদ্যাবালান, কণ্ঠশিল্পী অভিজিৎ, শান, মিকা আরো অনেকে।

গত মাস থেকে একটানা প্রায় ২৯দিন হাসপাতালে ভর্তি ছিলেন বাপ্পি লাহিড়ী। একটু সুস্থ হলে, গত সোমবার বাড়ি নেয়া হয় তাকে। কিন্তু মঙ্গলবার দুপুর থেকে তার অবস্থার দ্রুত অবনতি ঘটে। আবার হাসপাতালে নেয়া হয় এই শিল্পীকে। সেখানে ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’য় আক্রান্ত হয়ে গতরাতে মারা যান।

বাপ্পি লাহিড়ী

নভেম্বর মাসে সংগীতের মেগা আসর ‘সারেগামাপা’র মঞ্চে হাজির হয়েছিলেন বাপ্পি লাহিড়ী। শেষবার তিনি প্রকাশ্যে আসেন সালমান খানের ‘বিগ বস’-র মঞ্চে। নাতি স্বস্তিকের গান ‘বাচ্চা পার্টি’র প্রচারে সেখানে গিয়েছিলেন তিনি।

সত্তর ও আশি দশকে একের পর এক হিট গান উপহার দিয়েছেন বাপ্পি লাহিড়ী৷ ‘ডিস্কো ড্যান্সার’, ‘শরাবি’, ‘চলতে চলতে’, ‘নিমক হারাম’, ‘ডান্স ডান্স’, ‘হিম্মতওয়ালা’, ‘সত্যমেব জয়তে’, ‘কমান্ডো’, ‘শোলা অউর শবনম’—এমন বহু হিন্দি সিনেমায় অসংখ্য ভালো গান তিনি করেছেন। ‘অমর সঙ্গী’, ‘আশা ও ভালবাসা’, ‘আমার তুমি’, ‘অমর প্রেম’ ইত্যাদি বাংলা সিনেমার জন্যও করেছেন মনে রাখার মতো গান। বাংলা সিনেমার গানগুলোও সমান জনপ্রিয় হয়৷ বড় বড় কণ্ঠশিল্পীদের নিয়ে কাজ করেছেন, কণ্ঠ দিয়েছেন তিনি নিজেও। ২০২০ সালে হিন্দি ছবি ‘বাগি থ্রি’-তে শেষবার বলিউডের কোনো ছবিতে কণ্ঠ দিয়েছিলেন এই শিল্পী৷

১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়ির ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করা অলোকেশ লাহিড়ী হয়ে উঠেছিলেন সবার প্রিয় ‘বাপ্পিদা’৷ সদা হাস্যোজ্জ্বল বাপ্পি লাহিড়ীর মৃত্যুতে বিনোদন জগতে শোকের ছায়া নেমে এসেছে।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

thirteen − eight =

সর্বশেষ বিনোদন