আসিফের জন্যে গান লিখেছেন কবীর সুমন

কবীর সুমন

‘একুশে ফেব্রুয়ারির ডাক’ শিরোনামে বাংলাদেশের সংগীতশিল্পী আসিফ আকবরের জন্যে একটি গান লিখেছেন ভারতের বিখ্যাত গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী কবীর সুমন। গানটি হলো, আমার ভাষার একুশে ফেব্রুয়ারির ডাক/ সবার ভাষার জন্য চিরকাল বেঁচে থাক/ বাহান্ন সেই সাল মুক্তির আহ্বান/ নিশানের মতো ওড়ে মাতৃভাষার গান।

ফেসবুকে আসিফ লিখেছেন, ‘দীর্ঘদিন পর আবারো গাইলাম শ্রদ্ধেয় অগ্রজ জীবন্ত কিংবদন্তি কবীর সুমনের গান। বাংলা গানের ভাণ্ডারে একুশে ফেব্রুয়ারির ডাক গানটি জায়গা করে নেবে আমার বিশ্বাস। সঙ্গীত করেছেন মোস্ট জিনিয়াস উজ্জ্বল সিনহা। গানটি মুক্তি পাবে একুশে ফেব্রুয়ারি মহান ভাষা দিবসের আগেই। লেবেল: আর্ব এন্টারটেইনমেন্ট’।

আসিফ আকবর। ছবি : সংগৃহীত

এই গানের বিষয়ে কলকাতার সাংবাদিক মনীষা দাশগুপ্তের দেয়া ফেসবুক পোস্টে আসিফের ভূয়সী প্রশংসা করেছেন সুমন।
মন্তব্যর ঘরে এই বরেণ্য শিল্পী লিখেছেন, ‘আমার জীবনসায়াহ্নে আসিফ আকবর আমায় উপযুক্ত সম্মান দিয়ে আমার লেখা, সুর করা গান চেয়ে নিয়েছেন। মাঝেমাঝেই তাকে হোয়াটস্যাপে ভয়েস নোটের মাধ্যমে জানিয়েছি কি রকম গায়কি আমার চাই। অ্যারেঞ্জমেন্টের আইডিয়াও দিয়েছি কয়েকবার। আসিফ গাইবেন বলেই গান লিখেছি সুর করেছি আমি।’

সুমন আরো লিখেছেন, ‘তার মতো বড় গলায় উপযুক্ত উচ্চারণে ও সুরেছন্দে আধুনিক বাংলা গান এই উপমহাদেশে আর কেউ গাইতে পারেন বলে আমি মনে করি না।’ উল্লেখ্য, কবীর সুমনের কথা ও সুরে আসিফ আকবর এর আগে ৫টি গান গেয়েছেন।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

seven + 2 =

সর্বশেষ বিনোদন