দলিতকন্যা মীরার গল্প অস্কারে

বিশ্বচলচ্চিত্রের সবচেয়ে বড় পুরস্কার, একাডেমি পুরস্কার বা অস্কার। পুরস্কারের ৯৪তম আসরে এক বাঙালি পরিচালকের ‘রাইটিং উইথ ফায়ার’ মনোয়ন পেয়েছে। সেরা তথ্যচিত্র বিভাগের মনোনয়ন তালিকায় স্থান পেয়েছে সুস্মিত ঘোষ ও রিন্টু থমাস পরিচালিত এই তথ্যচিত্রটি।

মনোনয়ন প্রাপ্তির উচ্ছ্বাস প্রকাশ করে রিন্টু থমাস একটি ভিডিও ক্লিপ টুইটারে শেয়ার করে লিখেছেন, ‘‘ও মাই গড! ‘রাইটিং উইথ ফায়ার’ মনোনয়ন পেয়েছে, ও মাই গড !‘’ একটি খবরের কাগজকে কেন্দ্র করে তথ্যচিত্রটি নির্মাণ করেছেন এই দুই পরিচালক।

এটি এই পরিচালক-যুগলের প্রথম কাজ। ‘খবর লহরিয়া’ নামে ভারতের দলিত সম্প্রদায়ের মেয়েদের পরিচালিত একমাত্র খবরের কাগজ। তথ্যচিত্রের বিষয়টি এই সংবাদপত্রের প্রধান সাংবাদিক মীরাকে নিয়ে। তার প্রচেষ্টায় কিভাবে টিকে থাকার জন্য ‘খবর লহরিয়া’ ছাপা কাগজ থেকে ডিজিটাল মাধ্যমে রূপান্তরিত হয়—সে গল্পই উঠে এসেছে এই তথ্যচিত্রে।

ভারতের সংবাদমাধ্যমম এনডি টিভির তথ্যমতে, এই তথ্যচিত্রটি ইতিমধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। যুক্তরাষ্ট্রের সানডান্স উৎসবের একটি বিশেষ বিভাগে পুরস্কৃত হয়েছে। পুরস্কার পেয়েছে বেলফাস্ট ফিল্ম ফেস্টিভ্যাল, ক্র্যাকো ফিল্ম ফেস্টিভ্যালের মতো আসরেও।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

three × five =

সর্বশেষ বিনোদন