ওটিটি নীতিমালায় নেই গ্রাহক ফি’র উল্লেখ

দেশি-বিদেশি ওটিটি প্লাটফর্মগুলোকে জবাবদিহিতার মধ্যে আনতে সেবা প্রদান ও পরিচালনা বিষয়ে একটি নীতিমালা করতে যাচ্ছে সরকার। সেই নীতিমালার একটি খসড়া (পিডিএফ ফাইল) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে তুলে দেয়া হয়েছে। যেকেউ চাইলে এই খসড়া ‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান এবং পরিচালনা এবং বিজ্ঞাপন প্রদর্শন নীতিমালা ২০২১’ পড়তে ও ডাউনলোড করতে পারবেন।

এবিষয়ে আইন, বিধিমালা পাস না হওয়া পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ের কোনো একটি দপ্তর বা সংস্থা নিবন্ধন কর্তৃপক্ষ হিসেবে দায়িত্ব পালন করবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়েছে। ওটিটি নিবন্ধনের জন্য অফেরতযোগ্য পাঁচ হাজার টাকা দিয়ে আবেদনপত্র কিনে তথ্য মন্ত্রণালয়ের সচিব বরাবর আবেদন করতে হবে।

নিবন্ধনেরর সময় দেশি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ টাকা এবং বিদেশি প্রতিষ্ঠানকে ২০ লাখ টাকা ফি গুণতে হবে। নিবন্ধনের তিন বছর পর নবায়ন করতে হবে, তখন দেশি প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা ও বিদেশি প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা ফি দিতে হবে। সময়মতো নিবন্ধন করতে ব্যর্থ হলে দিতে হবে জরিমানা।

সরকারের কোনো পাওনা পরিশোধে ব্যর্থ হলে, নীতিমালার কোনো উদ্দেশ্য ব্যাহত হলে, বিটিসিএল বা সরকারি কোনো প্রতিষ্ঠানের শর্ত ভঙ্গ করলে, প্রচার তিন মাস বন্ধ থাকলে নিবন্ধন বাতিল হবে।

প্রতিটি কন্টেন্টকে দর্শকের বয়স অনুযায়ী ভাগ করতে হবে। অর্থাৎ কোন বয়সের দর্শকের জন্য কোন কন্টেন্ট উপযুক্ত সে বিষয়ে ঘোষণা থাকতে হবে।

জাতীয় সংগীত, জাতীয় পতাকা, রাষ্ট্রীয় মূলনীতি ও মুক্তিযুদ্ধকে অসম্মান করে এমন কনটেন্ট, শিশুর অংশগ্রহণে যৌনাচার সংক্রান্ত কন্টেন্ট, সাম্প্রদায়িক বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে, জঙ্গিবাদকে উৎসাহিত করে, অন্য দেশের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট করে, রাষ্ট্রীয় ও সামাজিক স্থিতিশীলতা নষ্ট করে এমন কন্টেন্ট প্রচার করা যাবে না। রাষ্ট্রের প্রচলিত আইন বা আদালত কর্তৃক নিষিদ্ধ কোনো কনটেন্টও প্রচার নিষিদ্ধ। এমনকি সংজ্ঞায়িত কন্টেন্ট ছাড়া ওটিটিতে সংবাদ ও টক শো প্রচার করা যাবে না।

অবশ্য বলা হয়েছে, ওটিটি প্ল্যাটফর্মের স্বাধীনতার ক্ষেত্রে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন, বিটিআরসি ও বিটিসিএলের নীতি ও মানদণ্ড অনুসরণ করা হবে।

কিন্তু দশ পৃষ্ঠার এই খসড়া নীতিমালায় পরিষেবা বা সেবার মূল্য সংক্রান্ত কোনো নির্দেশনা নেই। ওটিটি প্রতিষ্ঠানের নানা ধরণের প্যাকেজ থাকে—সেসব প্যাকেজের মূল্য নির্ধারণের মানদণ্ড কি হবে তারও কোনো উল্লেখ এই নীতিমালায় নেই। গ্রাহকদের জন্য ন্যূনতম বা সর্বোচ্চ মূল্যও ঠিক করে দেয়া হয়নি। তবে গ্রাহক নিবন্ধন কর্তৃপক্ষ বরাবর যেকোনো বিষয়ে অভিযোগ করতে পারবেন।

 

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

19 + three =

সর্বশেষ বিনোদন