এক সিনেমায় ব্যোমকেশ-ফেলুদা-কাকাবাবু!

ব্যোমকেশ, ফেলুদা ও কাকাবাবু

নন্দিত নির্মাতা সৃজিত মুখার্জি পরিচালিত ‘ফেলুদা’ সিরিজ ওটিটি প্ল্যাটফর্মে সাড়া ফেলেছে। তার নির্দেশনায় ফের বড়পর্দায় হাজির হতে চলেছেন ‘কাকাবাবু’। কাকাবাবুর স্রষ্টা সুনীল গঙ্গোপাধ্যায়। সৃজিতের নজর রয়েছে ‘ব্যোমকেশ বক্সী’র উপরও। শরদিন্দু বন্দ্যোপাধ্যায় রচিত জনপ্রিয় উপন্যাস ‘দুর্গ রহস্য’ নিয়ে নতুন একটি সিনেমা তৈরি করতে চলেছেন সৃজিত মুখার্জি। সম্প্রতি ভারতীয় গণমাধ্যম হিন্দুস্থান টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে সৃজিত জানিয়েছেন, তিনি বাংলা সাহিত্যের এই দারুণ জনপ্রিয় তিন চরিত্রকে হলিউডের মতো মাল্টিভার্সে দেখানোর কথা ভাবছেন। নিঃসন্দেহে গোয়েন্দা সিনেমাপ্রেমীদের জন্য এটি একটি বড় খবর।

তবে ব্যোমকেশ-ফেলুদা-কাকাবাবুকে একসঙ্গে একই ছবিতে দেখাতে হলে তাকে অনেক বাধার সম্মুখীন হতে হবে বলে মনে করেন তিনি। সৃজিত বলেন, ‘গোয়েন্দা উপন্যাসকে ভেঙে সাজাতে হবে, মাল্টিভার্সে ব্যোমকেশ-ফেলুদা-কাকাবাবুর মতো তিন গোয়েন্দাকে দেখানো দারুণ একটা চ্যালেঞ্জ হবে বটে! আর সেটা তো আমি নিতেই চাই। সেখানে ব্যোমকেশকে একটু বৃদ্ধ ভেবেছি এবং ফেলুদা-কাকাবাবুকে খানিক তরুণ আর মাঝবয়সী হতে হবে। যেখানে তিনজনের টাইম পিরিয়ডটা ওভারল্যাপ করছে। সময়ের প্রেক্ষাপটটা আসলে মেলানোই চ্যালেঞ্জিং!’

সৃজিত মুখার্জি

তিনি আরো বলেন, ব্যোমকেশের সময়কাল ১৯৩০-৬০ সাল, কাকাবাবু ও ফেলুদা আরেকটু সমসাময়িক। তবে সৃজিত মনে করেন, ‘বাংলা সাহিত্যে তিন গোয়েন্দার যে ওভারল্যাপিং টাইম পিরিয়ড রয়েছে, সেটা ঐতিহাসিকভাবে খুব গুরুত্বপূর্ণ।’ এমন সিনেমা তৈরির পর দর্শকদের জন্যও একটা বড় চ্যালেঞ্জ থাকছে। তিন গোয়েন্দাকে এক ফ্রেমে বাংলার দর্শক কিভাবে হজম করবে সেটাই এখন দেখার অপেক্ষা।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

2 × 3 =

সর্বশেষ বিনোদন