‘মাসুদ রানা’র জনকের প্রস্থান

কাজী আনোয়ার হোসেন। ছবি : সংগৃহীত

বাংলাদেশের জনপ্রিয় গুপ্তচরিত্র ‘মাসুদ রানা’র স্রষ্টা এবং সেবা প্রকাশনীর কর্ণধার কাজী আনোয়ার হোসেন আর নেই। সেবা প্রকাশনীর ফেসবুক পেজে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়। আজ (১৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর বারডেম হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

সেবা প্রকাশনীর পেজে জানানো হয়, ‘মাসুদ রানার স্রষ্টা, এই নশ্বর পৃথিবীর মায়া কাটিয়ে, আমাদের সবাইকে ছেড়ে অনেক দূরে কোথাও চলে গেছেন। আপনারা সবাই তাঁর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করবেন, প্লিজ।’

দৈনিক প্রথম আলো জানিয়েছে, ১০ জানুয়ারি থেকে লাইফ সাপোর্টে ছিলেন কাজী আনোয়ার হোসেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর। গত বছরের অক্টোবরে কাজী আনোয়ার হোসেনের প্রোস্টেট ক্যানসার ধরা পড়ে। তিনি ষাটের দশক থেকে ‘মাসুদ রানা’ সিরিজ শুরু করেন। তার আগে ‘কুয়াশা’ নামের আরেকটি জনপ্রিয় চরিত্র সৃষ্টি করেন। নানা ছদ্মনামেও বই লিখেছেন তিনি।

কাজী আনোয়ার হোসেনের জন্ম ঢাকায়, ১৯৩৬ সালে। প্রখ্যাত বিজ্ঞানী, গণিতবিদ ও সাহিত্যিক কাজী মোতাহার হোসেন তার বাবা, তার মার নাম সাজেদা খাতুন। কাজী আনোয়ার ১৯৭৪ সালে বাচসাস পুরস্কার পান। তিনি আরো পেয়েছেন ‘সিনেমা’ পত্রিকা ও জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

13 + twenty =

সর্বশেষ বিনোদন