নেটফ্লিক্সের প্রথম আরবি চলচ্চিত্র

বিশ্বের নানা দেশ ও অঞ্চলের চলচ্চিত্র ও সিরিজ নিয়ে ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্সের বিশাল ভাণ্ডার। তবে বিশেষ করে চলচ্চিত্রের ক্ষেত্রে নেটফ্লিক্সে মধ্যপ্রাচ্যের ভূমিকা নেই বললেই চলে। এবার নেটফ্লিক্সে প্রথম বারের মতো আরবি ভাষার চলচ্চিত্র মুক্তি পেতে যাচ্ছে। ‘পার্ফেক্ট স্ট্রেইঞ্জারস’ নামের এই চলচ্চিত্রটি একই নামের জনপ্রিয় এক ইতালিয়ান চলচ্চিত্র অবলম্বনে নির্মিত হয়েছে।

মধ্যপ্রাচ্যের জনপ্রিয় সব তারকা নিয়ে নির্মিত হয়েছে ‘পার্ফেক্ট স্ট্রেইঞ্জারস’। এতে অভিনয় করেছেন ‘কেপারনাউম’-এর শিল্পী নাদিন লাবাকি, ‘এস্কেইপিং তেল আভিভ’-এর মোনা জাকি, ‘দ্য লুমিং টাওয়ার’-এর ইয়াদ নাসার, ‘দ্য ইনসাল্ট’-এর আদেল কারাম ও ডায়ামান্ড আব্বৌদ এবং লেবাননের জীবন্ত কিংবদন্তি জর্জ খাব্বাজ সহ আরও অনেকে। এক দল বন্ধুকে কেন্দ্র করে চলচ্চিত্রের গল্প, আর এখানে সমকামিতা বা সম্পর্কে প্রতারণার মতো বিষয়গুলো উঠে আসে।

আরবি ভাষার চলচ্চিত্রে এই ধরনের উপস্থাপন অনেকটা নতুনই, বরং এতে নিষেধাজ্ঞাও প্রচলিত আছে। এমন কিছু বিষয়কে কেন্দ্র করেই সম্প্রতি মধ্যপ্রাচ্যে মার্ভেলের ‘ইটারনালস’ ও মার্কিন নির্মাতা স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’র প্রদর্শনী আটকে দেয়া হয়েছিল।

আগামী বছরের ২০ জানুয়ারি আন্তর্জাতিকভাবে ‘পার্ফেক্ট স্ট্রেইঞ্জারস’ চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার কথা। এ ছাড়াও মধ্যপ্রাচ্যভিত্তিক প্রযোজনা সংস্থা ফ্রন্ট রোয়ের কয়েকটি চলচ্চিত্রের জন্যও চুক্তি সই করেছে নেটফ্লিক্স। আর ‘পার্ফেক্ট স্ট্রেইঞ্জারস’ ছাড়াও ফ্রেঞ্চ ভাষার জনপ্রিয় চলচ্চিত্র ‘ইনটাচেবলস’-এর আরবি সংস্করণও নির্মাণ করতে যাচ্ছে ফ্রন্ট রো। তবে নেটফ্লিক্সের বদলে প্রেক্ষাগৃহে এই চলচ্চিত্রটি মুক্তি পাবে।

এর আগে ২০১৯ সালে নেটফ্লিক্সে আরবি ভাষার প্রথম সিরিজ মুক্তি পেয়েছিল। জর্ডানে নির্মিত এই সিরিজটির নাম ‘জিন’। এরপর ২০২০ সালে মুক্তি পায় মিশরীয় গল্প অবলম্বনে নির্মিত অতিপ্রাকৃত হরর সিরিজ ‘প্যারানরমাল’। জর্ডানিয়ান মিনিসিরিজ ‘আলরাওয়াবি স্কুল ফর গার্লস’ মুক্তি পায় ২০২১ সালের আগস্টে। এছাড়াও ফ্রন্ট রোয়ের সহযোগিতায় লেবানিজ, মিশরীয় ও ফিলিস্তিনি চলচ্চিত্রের এক সংগ্রহ দাঁড় করিয়েছে নেটফ্লিক্স।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

fourteen − one =

সর্বশেষ বিনোদন