যে সিনেমায় মেক্সিকান পুলিশের হাঁড়ির খবর

মেক্সিকো সিটি পুলিশ বিভাগকে কেন্দ্র করে ‘আ কপ মুভি’ নির্মাণ করেছেন মেক্সিকান পরিচালক আলনসো রুইজপালাসিওস। এতে দুই পেশাদার অভিনয়শিল্পী মেক্সিকো সিটিতে সত্যিকারের পুলিশ অফিসার হয়ে ওঠার অভিযানে নামে। বাস্তব ও কল্পনার মিশেলে তাদের ব্যক্তিগত ও পেশাগত জীবন, নানা সংগ্রামের গল্প বলেছেন নির্মাতা। চলচ্চিত্রে তাদের লড়াই যেমন অপরাধের বিরুদ্ধে, তেমনি পুলিশের ভেতরকার দুর্নীতিও তাদের শত্রু।

আলনসো জানান, ‘আ কপ মুভি’ চলচ্চিত্রের নির্মাণকাজে শুধু পেশাগত নয়, ব্যক্তিগতভাবেও তিনি সন্তুষ্ট। মার্কিন সংবাদমাধ্যম দ্য হলিউড রিপোর্টারকে তিনি বলেন, “ফিকশনে আমার যে পূর্বঅভিজ্ঞতা, তাতে ভর করেই ননফিকশনের দুনিয়ায় ডুবে যাওয়ার সুযোগ পাচ্ছি। আর তাতে এই কাজটি আমার কাছে অনেক আবেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।’’

কল্পনার ছাঁচে বাস্তবে চলচ্চিত্রটি নির্মাণ করতে গিয়ে অপরিমেয় বাধার সম্মুখীন হয়েছেন বলে জানান আলনসো। মেক্সিকো সিটি পুলিশের প্রায় নিশ্ছিদ্র গোপনীয়তার দেয়াল এড়িয়ে এর পেছনের বাস্তবতাটুকু তুলে আনতে গিয়ে কিছু ছাড় দিতেই হয়েছে।

তিনি বলেন, “এমন অভেদ্য এক সংস্থার ব্যাপারে এমন অনেক কিছুই থাকে যা ঠিক ক্যামেরায় ধারণ করা সম্ভব না। যেমন, যেন অনাদিকাল ধরে চলে আসা চাঁদাবাজির ব্যবস্থা, আর একে কেন্দ্র করে বিচিত্র নানা আচার-আচরণ। আমাদের দুই চরিত্র টেরেসা আর মন্টোয়া আমাদের সঙ্গে সাক্ষাৎকারে বেশ সাবলীলভাবে এসব নিয়ে কথা বলেছেন। আর শীঘ্রই আমরা বুঝতে পারলাম, এখানে ফিকশনই বরং আমাদের কাজে আসবে।”

নির্মাতা আলনসো জানান, ‘আ কপ মুভি’ চলচ্চিত্রের মাধ্যমে পুলিশের সঙ্গে মানুষের সম্পর্ক ও দৃষ্টিভঙ্গি বদলাতে চান তিনি। পাশাপাশি, পুলিশকেন্দ্রিক চলচ্চিত্র থেকে দর্শকদের যে প্রত্যাশা থাকে, তার বাইরে গিয়ে পুলিশের দুর্বলতাগুলোও উপস্থাপন করতে চান। তিনি বলেন, “দায়মুক্তির ব্যাপারটায় কিভাবে আমরা সবাই আসলে ভূমিকা রাখছি তা আসলে অনেকেই বুঝতে পারি না। চলচ্চিত্রটি নির্মাণের সময় এর গোটা প্রক্রিয়ার মধ্যে অভিনয়শিল্পীদের ডুবে যেতে হয়েছে। আর তাতে একজন পুলিশ অফিসারের দৈনন্দিন সংগ্রামের বিষয়টা আরো স্পষ্ট হয়েছে। আমি আশা করি, পুলিশের সঙ্গে আমাদের সম্পর্ক, আর দায়মুক্তির মাত্রা কমাতে আমরা কিভাবে একসঙ্গে কাজ করতে পারি – সব বিষয়ে আলোচনায় চলচ্চিত্রটি একটি প্রভাবক হয়ে উঠবে বলে আমি আশা করি।”

‘আ কপ মুভি’ গত ৩ নভেম্বর ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

one × five =

সর্বশেষ বিনোদন