বাংলাদেশের চলচ্চিত্রে নাসিরুদ্দিন

নাসিরুদ্দিন শাহ

বৈজ্ঞানিক কল্পকাহিনীনির্ভর চলচ্চিত্র ‘প্রজেক্ট অমি’ নির্মাণ করছেন পরিচালক অমিত আশরাফ। চলচ্চিত্রের প্রেক্ষাপট ২০৫০ সাল, আর এখানে একজন হ্যাকার ও একজন ডিজিটাল আর্টিস্ট একটি ভার্চুয়াল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) রোবট তৈরি করেন। ‘অমি’ নামের এই এআইটি ডার্ক ওয়েবের ভার্চ্যুয়াল সন্ত্রাসীদের সঙ্গে লড়াই করে। সম্প্রতি জানা গেছে, বাংলাদেশ-যুক্তরাষ্ট্র যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন বলিউডের কিংবদন্তি অভিনেতা নাসিরুদ্দিন শাহ।

নির্মাতা অমিত দৈনিক প্রথম আলোকে বলেন, “আমরা কয়েকবার নাসিরুদ্দিন শাহর সঙ্গে মিটিং করেছি। আমাদের ছবির গল্প ও চরিত্র দেখে তার পছন্দ হয়েছে। ভারতীয় উপমহাদেশে সায়েন্স ফিকশন ঘরানার ছবি তৈরি হয় না বললেই চলে। আমাদের প্রজেক্টটি তার ভালো লেগেছে। তিনি শুটিংয়েরও শিডিউল দিয়েছেন।’’
নির্মাতা অমিত আশরাফ জানান, ‘প্রজেক্ট অমি’ চলচ্চিত্রের জন্য নানা বয়সের বাংলাদেশি অভিনয়শিল্পীদের নেয়া হচ্ছে, যারা ইংরেজি ও বাংলা দুই ভাষায়ই কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

এছাড়াও হলিউডের কোনো কোনো অভিনয়শিল্পীকেও এখানে দেখা যেতে পারে বলে জানান তিনি। চলচ্চিত্রের নির্মাণকাজ প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমরা আমাদের স্টুডিওকে হলিউড স্ট্যান্ডার্ড প্রপ মেকিং ওয়ার্কশপে রূপান্তরিত করেছি। সেখানে আছে থ্রি–ডি প্রিন্টার, লেজার কাটারস, ভিআর প্রি-ভিজ্যুয়ালাইজেশন ইত্যাদি। এগুলোর পেছনে আমাদের অনুপ্রেরণা হিসেবে কাজ করছে নেটফ্লিক্সের আই অ্যাম মাদার ছবিটি।’’

‘প্রজেক্ট অমি’ চলচ্চিত্রটি প্রযোজনা করছে বাংলাদেশের কাজী প্রোডাকশনস হাউস ও যুক্তরাজ্যের ফর ফিল্মস। এছাড়াও আছেন ব্রিটিশ প্রযোজক জেনি ওয়াকার। তিনি এর আগে বিবিসি, চ্যানেল ফোরের জন্য প্রামাণ্যচিত্র প্রযোজনা করেছেন। চলচ্চিত্রের বাংলাদেশি প্রযোজক হিমেল তারিক জানান, আগামী বছরের জুনে ঢাকায় এর শুটিং শুরু হবে।

অমিত আশরাফ এর আগে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘উধাও’ এবং ওয়েব সিরিজ ‘কালি’ নির্মাণ করেছিলেন।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

two + one =

সর্বশেষ বিনোদন