এবার বিপ্লবী জয়া আহসান

জয়া আহসান

প্রায় দেড়শ বছর ভারতীয় উপমহাদেশ শাসনের পর ১৯০৫ সালে এই অঞ্চল ভাগ করার পরিকল্পনা করে ইংরেজরা। বিতর্কিত এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিপ্লবী সংগঠন যুগান্তর সামনের সারিতেই দাঁড়িয়েছিল । এই সংগঠনেরই নেতা অরবিন্দ ঘোষের নেতৃত্বে মূলত বাংলায় সশস্ত্র বিপ্লব শুরু হয়। সেই বিক্ষুব্ধ, উত্তাল সময়ের প্রেক্ষাপটে পশ্চিমবঙ্গের পরিচালক সৌকর্য ঘোষাল নির্মাণ করছেন ‘কালান্তর’। আর এই চলচ্চিত্রে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান এক বিপ্লবীর চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন।

বঙ্গভঙ্গের সময়কার বিপ্লবী আমেজকে কেন্দ্র করে ‘কালান্তর’ চলচ্চিত্রের গল্প এগোবে। এতে অরবিন্দ ঘোষ ও যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় বা বাঘা যতীনের মতো স্বাধীনতা সংগ্রামীর চরিত্র ছাড়াও নাম না জানা আরও অনেক বিপ্লবী চরিত্রকে দেখা যাবে। ঐতিহাসিক সেসব চরিত্রের পাশাপাশি নির্মাতা কিছু কিছু ক্ষেত্রে কল্পনারও আশ্রয় নিয়েছেন।

দৈনিক প্রথম আলোকে জয়া বলেন, “এক বিপ্লবীর ভূমিকায় আমাকে দেখা যাবে। আমার বিপরীতে অভিনয় করছেন কৌশিক সেন। ইতিহাসনির্ভর এ ছবির জন্য বেশ পড়াশোনা করে চিত্রনাট্যকারদের তথ্যের কাঁচামাল সরবরাহ করতে হয়েছে সৌকর্যকে। ছবির চিত্রনাট্য লিখেছেন তাঁর স্ত্রী পূজা চট্টোপাধ্যায় ও প্রিয়ক মিত্র।’’
‘কালান্তর’ চলচ্চিত্রে আরও অভিনয় করছেন পশ্চিমবঙ্গের অভিনয়শিল্পী চন্দন রায় সান্যাল, ঋদ্ধি সেন, সুরাঙ্গনা বন্দ্যোপাধ্যায় সহ আরো অনেকে। আগামী ১৮ ডিসেম্বর থেকে ভারতের কলকাতা ও ঝাড়খন্ডে চলচ্চিত্রের শুটিং শুরু হতে যাচ্ছে।

এর আগে সৌকর্য ‘পেন্ডুলাম’, ‘রেনবো জেলি’, ‘রক্তরহস্য’ চলচ্চিত্রগুলো নির্মাণ করেছেন। ‘ভূতপরী’ ও ‘ওসিডি’ চলচ্চিত্রে তিনি জয়াকে নিয়ে কাজ করেছেন।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

15 + one =

সর্বশেষ বিনোদন