‘রেহানা মরিয়ম নূর’ ও ‘নোনা জলের কাব্য’-এর জয়

গত ১২ নভেম্বর বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। আবদুল্লাহ মোহাম্মদ সাদের এই চলচ্চিত্রটি এবারের কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সার্তে রিগা’ বিভাগে মনোনীত হয়েছে, মার্কিন একাডেমি পুরস্কার অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে অংশ নিচ্ছে। এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে (অ্যাপসা) ও হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভালে পুরস্কার জেতার পাশাপাশি মেলবোর্ন, বুসান এবং লন্ডন উৎসবেও চলচ্চিত্রটি আমন্ত্রিত হয়েছে।

অন্যদিকে রেজওয়ান শাহরিয়ার সুমিতের চলচ্চিত্র ‘নোনা জলের কাব্য’ গত ২৬ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। লন্ডন, বুসান, গুটেনবার্গ, সাও পাওলো, তুরিন, সিয়াটল, সিঙ্গাপুর, ইংমার বার্গম্যান সহ বেশ কিছু আন্তর্জাতিক উৎসবে চলচ্চিত্রটি প্রশংসিত হয়েছে, দেখানো হয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনেও।

এবার কানাডার অন্টারিওতে অনুষ্ঠিত মোজাইক ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভালেও জয়ের নিশান উড়লো চলচ্চিত্র দুটি। ‘রেহানা মরিয়ম নূর’-এর আজমেরী হক বাঁধন এই উৎসবে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন। এর আগে তিনি অ্যাপসায় সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন।

‘নোনা জলের কাব্য’ চলচ্চিত্রের জন্য সেরা নির্মাতার পুরস্কার জিতে নিয়েছেন সুমিত। আর চলচ্চিত্রের চিত্রগ্রাহক মার্কিন নাগরিক চানানুন চত্রুঙ্গজ উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার জিতেছেন। ‘সেরা চলচ্চিত্র’ বিভাগেও রানার আপ নির্বাচিত হয়েছে ‘নোনা জলের কাব্য’।

গত ১ থেকে ৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত মোজাইক ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভালে দুটি চলচ্চিত্রই ভূয়সী প্রশংসা পেয়েছে। বর্তমানে বাংলাদেশের প্রেক্ষাগৃহগুলোতে সাফল্যের সঙ্গে চলছে ‘রেহানা মরিয়ম নূর’ ও ‘নোনা জলের কাব্য’।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

two × 4 =

সর্বশেষ বিনোদন