বরখাস্ত সিএনএন-এর জনপ্রিয় উপস্থাপক

ক্রিস কুয়োমো

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর জনপ্রিয় অনুষ্ঠান ‘কুয়োমো প্রাইম টাইম’-এর উপস্থাপক ক্রিস কুয়োমোকে বরখাস্ত করেছে প্রতিষ্ঠানটি। যৌন হেনস্থার মামলায় ভাই অ্যান্ড্রিউ কুয়োমোকে অনৈতিকভাবে সহায়তা করার অভিযোগে তার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অ্যান্ড্রিউ নিউইয়র্কের এক প্রাক্তন গভর্নর।
এক বিবৃতিতে সিএনএন মুখপাত্র জানান, কয়েক মাস আগেই গভর্নরের অফিসের সঙ্গে ক্রিসের সংশ্লিষ্টতার অভিযোগ প্রতিষ্ঠানটির হাতে আসে। ভাইকে সহায়তার বিষয়ে ক্রিসের অবস্থান প্রতিষ্ঠানটির কাছে পরিষ্কার হলেও তার বিরুদ্ধে নিয়ম বহির্ভূত সংশ্লিষ্টতার যথেষ্ট তথ্যপ্রমাণ পাওয়ায় তাকে বরখাস্ত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, “ভাইয়ের পক্ষে ক্রিস কুয়োমোর সংশ্লিষ্টতার তদন্ত চলাকালীন সময়েই নতুন আরো তথ্য আমাদের হাতে এসেছে। সপ্তাহের শুরুতেই আমরা তাকে বরখাস্ত করেছিলাম, তবে এরপরও তদন্ত চলবে।”
নতুন এসব তথ্যপ্রমাণের মধ্যে আছে টেক্সট মেসেজ, সাক্ষ্য সহ গুরুত্বপূর্ণ কিছু নথি। এতে দেখা যায়, অ্যান্ড্রিউয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আসতে শুরু করার পর এই প্রসঙ্গে কিছু টেক্সট মেসেজ আদানপ্রদান করেন ক্রিস। দেখা গেছে তিনি ভাইয়ের পক্ষে কাজ করার জন্য সংবাদমাধ্যমকে ব্যবহারের চেষ্টা চালিয়েছিলেন।

আগস্টে তৎকালীন গভর্নর অ্যান্ড্রিউয়ের পদত্যাগের সময় ক্রিস জানিয়েছিলেন, ভাই হিসেবে ব্যক্তিগতভাবে তিনি অ্যান্ড্রিউকে সহায়তা দিয়েছেন। এর ভিত্তিতে সিএনএন-এর পক্ষ থেকে কোনো ধরনের প্রচারণার চেষ্টা চালাননি বলে দাবি করেন তিনি।

নিজের রেডিও শো ‘কুয়োমো প্রাইম টাইম’-এ ক্রিস মন্তব্য করেন, বরখাস্তের ঘোষণা তার জন্য অপমানজনক হলেও গোটা প্রক্রিয়াটির প্রতি তার শ্রদ্ধা আছে। এই ঘোষণার কয়েক ঘণ্টা পরই দ্য নিউইয়র্ক টাইমস জানায়, নাম প্রকাশ না করার শর্তে ক্রিসের বিরুদ্ধেও যৌন হেনস্থার অভিযোগ এনেছেন তার প্রাক্তন এক সহকর্মী। তবে এই প্রসঙ্গে ক্রিসের মুখপাত্র দাবি করেন, এই অভিযোগ সত্য নয়।

বিতর্কের গোটা সময় জুড়েই ক্রিসের উপস্থাপনায়ই ‘কুয়োমো প্রাইম টাইম’ চালিয়ে গেছে সিএনএন কর্তৃপক্ষ। তার বরখাস্তের পরও অনুষ্ঠান সংশ্লিষ্ট অন্যরা স্বপদেই বহাল থাকছেন। আর উপস্থাপকের ভূমিকায় ক্রিসের জায়গা নেবেন মাইকেল স্মার্কোনিশ।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

twenty − 4 =

সর্বশেষ বিনোদন