প্রথমবারের মতো ডিজনির নেতৃত্বে নারী

সুজান আর্নল্ড

১৯২৩ সালের ১৬ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলসে প্রতিষ্ঠিত হয় বর্তমান বিনোদন দুনিয়ার প্রথম সারির প্রতিষ্ঠান ওয়াল্ট ডিজনি স্টুডিওজ। প্রায় এক শতকের ইতিহাসে প্রতিষ্ঠানটির পরিচালনা বোর্ডের প্রধানের চেয়ার সবসময়ই পুরুষদের দখলে ছিলো। তবে এই বছর প্রথমবারের মতো এই পদে নিয়োগ পেলেন এক নারী। রদবদল আসছে আরো কিছু পদেও।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ডিজনির সর্বশেষ চেয়ারম্যান বব আইগার ১৯৯৬ সাল থেকে এই পদে দায়িত্ব পালন করার পর ২০২০ সালে অব্যাহতি নেন। এই মাসের শেষে তিনি ডিজনি ছেড়ে যাবেন। আর তার জায়গায় এই পদে অধিষ্ঠিত হবেন ডিজনির পরিচালনা বোর্ডেরই এক নারী সদস্য সুজান আর্নল্ড। তিনি গত ১৪ বছর ধরে এই পদে আছেন।

এক বিবৃতিতে সুজান বলেন, “বোর্ডের নতুন চেয়ারম্যান পদে দায়িত্ব নিতে গিয়ে আমার লক্ষ্য ডিজনি শেয়ারহোল্ডারদের দীর্ঘকালীন স্বার্থে কাজ করা। আর এক শতাব্দী ধরে প্রতিষ্ঠানটি যে সৃজনশীল ও উদ্ভাবনী শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে, তার উন্নয়নে সিইও বব চ্যাপেকের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা।”

ডিজনি ছাড়াও যুক্তরাষ্ট্রের প্রথম সারির প্রতিষ্ঠান কার্লাইল গ্রুপ ও ম্যাকডোনাল্ডসেও সুজান গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ডিজনির নতুন চেয়ারম্যান পদে তার নিয়োগ প্রসঙ্গে আইগার বলেন, ” ২০০৭ সালে সুজান বোর্ডে যোগ দেয়ার পর থেকেই একজন নির্বাহী হিসেবে তার ব্যাপক অভিজ্ঞতা, অটল নিষ্ঠা এবং সিদ্ধান্ত নেয়ার দক্ষতা এই প্রতিষ্ঠানের (ডিজনি) জন্য অমূল্য হিসেবে বিবেচিত হয়ে আসছে।”

প্রধান নির্বাহী হিসেবে আইগারের ১৫ বছরের মেয়াদে পিক্সার, মার্ভেল স্টুডিওস, লুকাসফিল্ম, টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স সহ গুরুত্বপূর্ণ কিছু প্রতিষ্ঠান কিনে নিয়েছে ডিজনি। ২০১৬ সালে চীনে ডিজনির থিম পার্ক ও রিসোর্ট স্থাপিত হয়েছে।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

seventeen − 15 =

সর্বশেষ বিনোদন