জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। ছবি : সংগৃহীত

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। হাসপাতাল কর্তৃপক্ষ তার মৃত্যুর খবরটি নিশ্চিত করে। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

বিশিষ্ট নজরুল-গবেষক রফিকুল ইসলামকে গত ৭ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছিল। তার ফুসফুসে পানি জমে ছিল। উন্নত চিকিৎসার জন্য তাকে পরে এভারকেয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম নজরুল অধ্যাপক এবং নজরুল গবেষণাকেন্দ্রের প্রথম পরিচালক ছিলেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেছেন, পাশাপাশি সেসময়ের আলোকচিত্র ধারণ করেছেন। তার রচিত গ্রন্থের সংখ্যা প্রায় ৩০।

‘নজরুল নির্দেশিকা’, ‘ভাষাতত্ত্ব’, ‘নজরুল জীবনী’, ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম’, ‘ঢাকার কথা’, ‘ভাষা আন্দোলন ও শহীদ মিনার’, ‘কাজী নজরুল ইসলাম: জীবন ও সাহিত্য’, ‘কাজী নজরুল ইসলামের গীতি সাহিত্য’, ‘বাংলা ভাষা আন্দোলন’, ‘বাংলাদেশের সাহিত্যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ’ ইত্যাদি তার রচিত গ্রন্থ।

রফিকুল ইসলাম বাংলা একাডেমির মহাপরিচালক এবং ইউল্যাবের উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালে সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে ঘোষণা করে। ২০২১ সালে তিনি বাংলা একাডেমির সভাপতি হন।

রফিকুল ইসলামের জন্ম ১৯৩৪ সালে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায়। সাহিত্য ও গবেষণার জন্য তিনি একুশে পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার ও বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হয়েছেন।

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

6 − five =

সর্বশেষ বিনোদন