পর্দায় বিমান ছিনতাই করবেন জ্যাঁ কুয়ে

১৯৭১ সালের ৩ ডিসেম্বর পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি বিমান প্যারিস অরলি বিমানবন্দরে অবতরণ করে। ১৭ জন যাত্রী ও ৬ জন ক্রু নিয়ে লন্ডন থেকে আসা বিমানটি রোম, কায়রো হয়ে করাচি যাবে। প্যারিস বিমানবন্দরের নিরাপত্তাব্যূহ পার হয়ে বোয়িংটিতে উঠে বসেন ফ্রেঞ্চ নাগরিক জ্যাঁ কুয়ে। এরপর বাংলাদেশের স্বাধীনতার পক্ষে যাত্রী সহ বিমানটি ছিনতাই করে বসলেন।
সেই জ্যাঁ কুয়েকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত নিয়ে ২০১৬ সালে গবেষণা শুরু করেন ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’ খ্যাত নির্মাতা ফাখরুল আরেফীন খান। এরপর এই বছরের ১৮ সেপ্টেম্বর থেকে পশ্চিমবঙ্গের পৈলান স্টুডিওতে ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ চলচ্চিত্রের শুটিং শুরু করেন। দুই দফায় প্রায় এক মাসের শুটিং শেষে বর্তমানে এডিটিং ও ডাবিংয়ের কাজ চলছে।

নির্মাতা আরেফীন দৈনিক প্রথম আলোকে বলেন, “এটা আমাদের গড়াই ফিল্মসের প্রথম আন্তর্জাতিক কাজ। মুক্তিযুদ্ধের সময় দেশের বিপদে পড়া মানুষদের সাহায্য করতেই বিমান ছিনতাই করেছিলেন জ্যাঁ কুয়ে। যদিও অফিসারদের চালাকির কারণে তিনি আটকা পড়েছিলেন সেদিন। কিন্তু ঠিকই তার শর্ত মেনে ২০ টন ওষুধ কলকাতায় এসেছিল। কেমন করে, কোন ভাবনা থেকে বিমানটি ছিনতাই করলেন কুয়ে, বিমানের ভেতরে সেদিন কী ঘটেছিলো — পুরো বিষয়টি আমরা পর্দায় তুলে ধরতে চেয়েছি। আশা করছি বাংলাদেশের এই পরম বন্ধুকে নিয়ে নির্মিত সিনেমাটি দর্শকের ভালো লাগবে।’’

‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের অভিনেতা সৌরভ শুভ্র দাশ। এছাড়াও আছেন যুক্তরাষ্ট্রের ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ার ডেরিয়া গভ্রুসেনকো, নিকোলাই নভোমিনাস্কি, ভারতের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল সহ প্রায় ৩৬ জন শিল্পী। চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করছেন মোহাম্মাদ ফরিদ খান এবং পরিচালক নিজেই।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

nineteen − 8 =

সর্বশেষ বিনোদন