সৌমিকের মৃত্যুদিবসে ‘৭২ ঘণ্টা’

গত বছরের ১৫ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমিয়েছিলেন পশ্চিমবঙ্গের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। জীবনের সায়াহ্নে এসে তার অভিনীত শেষ কয়েকটি চলচ্চিত্রের একটি ‘৭২ ঘণ্টা’। সৌমিত্রের প্রথম মৃত্যুবার্ষিকীর আগে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে নিজেদের ফেসবুক পেজে গতকাল এই চলচ্চিত্রের পোস্টার প্রকাশ করেছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকি।

ভিন্ন ভিন্ন ছয়টি গল্প নিয়ে নির্মিত হয়েছে ভারতীয় পরিচালক অতনু ঘোষের অমনিবাস চলচ্চিত্র ‘৭২ ঘণ্টা’। এক স্ট্যান্ডআপ কমেডিয়ানের আত্মহত্যার ৭২ ঘণ্টার মধ্যে নানা জায়গায় ঘটে যাওয়া ছয়টি ঘটনাকে চলচ্চিত্রে এক সুতায় গাঁথা হয়েছে। নির্মাতা অতনু দৈনিক প্রথম আলোকে বলেন, “অভিনয়ের মধ্য দিয়ে জীবনকে চিনিয়ে দেওয়া যায়, এটা যে শিল্পীরা দেখিয়েছেন, সৌমিত্র তাদেরই একজন। একজন মহান অভিনেতার যে গুণগুলো থাকে — শিক্ষা, মনন, শৈলীর ওপর দখল — সবই তার ছিলো। সবচেয়ে বড় কথা, তার একটা জীবনদর্শন ছিল, যা তিনি নিজের অভিনয়ে কাজে লাগিয়েছেন। শিল্পকলার অনেকগুলো শাখায় তিনি সক্রিয় ছিলেন। আবৃত্তি করতেন, আঁকতেন, লিখতেন, নিজেই নাট্যকার ছিলেন। এর সবই তাঁর অভিনয়কে একটা উন্নত জায়গায় পৌঁছে দিয়েছিলো।’’

অতনু জানান, ২০১৮ সালের শেষদিকে ‘৭২ ঘণ্টা’ চলচ্চিত্রের শুটিং শেষ হয়। এতে সৌমিত্র ছাড়াও আরও অভিনয় করেছেন আবির চট্টোপাধ্যায়, ঋতিক চক্রবর্তী, ইন্দ্রানী হালদার, খরাজ মুখোপাধ্যায়, অনন্যা চট্টোপাধ্যায়, পরাণ বন্দ্যোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী প্রমুখ। অতনু এর আগেও সৌমিত্রকে নিয়ে আরও তিনটি কাহিনিচিত্র নির্মাণ করেছিলেন। এছাড়াও ‘রবিবার’ ছবিটি নির্মাণ করে তিনি প্রশংসিত হয়েছিলেন।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

10 − five =

সর্বশেষ বিনোদন