‘তালিবান শিল্পের মূল্য দেয় না’

আফগান চলচ্চিত্র নির্মাতা সাহরা কারিমি তালিবান প্রসঙ্গে বিশ্বের ক্ষমতাধরদের দৃঢ়চেতা হতে অনুরোধ করেছেন। জার্মানির বন-এর ফেডারেল রিপাবলিক অব জার্মানির এক্সিবিশন হলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেছেন, তারা শিল্পের মূল্য দেয় না।
কারিমি বলেন, “আমরা জানি যে তালিবান স্বীকৃতি খুঁজছে, কিন্তু এখন মনে হচ্ছে বিদেশী শক্তিগুলোই তালিবানের কাছ থেকে স্বীকৃতি চাইছে। এটা খুবই অযৌক্তিক এবং বেদনাদায়ক। আমি জার্মানি এবং অন্য দেশগুলোকে অনুরোধ করবো তালিবানদের নিয়ে ভুল ইমেজ তৈরি না করতে যে তারা বদলে গেছে। তারা বদলায়নি।’’
এই নির্মাতার বরাতে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানায়, তালিবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর সেখানকার ফ্যাশন, চলচ্চিত্র ও সঙ্গীত ধ্বংসের মুখে। অনেক নারী উদ্যোক্তা বুটিক খুলেছিলেন, পোশাক ডিজাইন করতে শুরু করেছিলেন। আর তালিবানের মতে, নারীরা পোশাক কিংবা চেহারা দেখাতে পারবে না, ঘরের বাইরে কাজে যেতে পারবে না। শিল্পের কোনো মূল্যই নেই তাদের কাছে।
কারিমি বলেন, “কথা বলে আমরা বিষয়টিকে জিইয়ে রাখছি। কারণ, খবরে নতুন শিরোনাম এলে মানুষ আফগানিস্তান প্রসঙ্গ ভুলে যায়।’’
আফগানিস্তান থেকে সোভিয়েত ইউনিয়নকে হটানোর পর ১৯৯৬ সালে তালিবান ক্ষমতা দখল করে নেয়। বিধ্বংসী এক সামরিক অভিযানে ২০০১ সালে তালিবানকে ক্ষমতাচ্যুত করার পর দুই দশক আফগানিস্তানের নিয়ন্ত্রণ ধরে রেখেছিলো মার্কিন যুক্তরাষ্ট্র তার ন্যাটো মিত্ররা। গত জুলাইয়ের প্রথম সপ্তাহে মার্কিন সেনাবাহিনীর শেষ দলটি আফগানিস্তানের কাবুল ত্যাগ করে। তার মাত্র দেড় মাসের মধ্যে – আগস্টেই সরকার পতন ঘটায় তালিবান। এরপর থেকেই আফগানিস্তানের পরিস্থিতি উত্তাল।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

4 + 3 =

সর্বশেষ বিনোদন