আজ কমল হাসানের জন্মদিন

কমল হাসান

আজ ভারতীয় চলচ্চিত্রের অন্যতম দিকপাল কমল হাসানের জন্মদিন। তার জন্ম ১৯৫৪ সালের ৭ নভেম্বর। হিন্দি ও তামিল সিনেমা জগতের জীবন্ত কিংবদন্তি হিসেবে তাকে গণ্য করা হয়। কাজ করেছেন তেলেগু, কন্নড় ও বাংলা সিনেমাতেও। তিনি একাধারে অভিনেতা, নৃত্যশিল্পী, পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, গীতিকার ও কণ্ঠশিল্পী। তিনি চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ১৯ বার ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেছেন। তাছাড়াও রাষ্ট্রীয় পদ্মশ্রী ও পদ্মভূষণ সম্মাননা পেয়েছেন। তার জন্মদিনে অনেকেই শুভেচ্ছা জানিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে।

টলিউড সুপারস্টার প্রসেনজিৎ কমলের সঙ্গে একটি ছবি শেয়ার করে টুইট করেছেন, ‘অদ্বিতীয়কে জানাই জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা।’

ছোট্ট কমল হাসান

‘রেহনা হ্যা তেরে দিল মে’খ্যাত অভিনেতা রঙ্গনাথন মহাদেবন লিখেছেন, ‘জীবন্ত কিংবদন্তিকে জন্মদিনের শুভেচ্ছা এবং বহু বছর বেঁচে থেকে আমাদের অনুপ্রেরণামূলক পারফরমেন্স দিন।’

চলচ্চিত্র পরিচালক সিদ্ধার্থ মালহোত্রা লিখেছেন, ‘জন্মদিনের শুভেচ্ছা জানাই তাকে—যিনি একটি প্রতিষ্ঠান, কিংবদন্তি এবং এমন একজন মানুষ যার সঙ্গে কাজ করতে আমি মরে যাচ্ছি।’

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল লিখেছেন, ‘শ্রী কমল হাসানকে জন্মদিনের শুভেচ্ছা।’ তিনি কমল হাসানের দীর্ঘ ও সুস্থ জীবন কামনা করেছেন।

অভিনেতা প্রকাশ রাজ অভিনয়ের মাধ্যমে অনুপ্রেরণা দিয়ে যাওয়ার জন্য কমল হাসানকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি কমলের অবদানের কথা স্মরণ করেন এবং বলেন ‘কিপ রকিং’।

বহুরূপী কমল হাসান

‘ভারতীয় সিনেমার সবচেয়ে নিরীক্ষাধর্মী, সবচেয়ে সাহসী এবং সবেচেয়ে সেরা অভিনেতাকে জন্মদিনের শুভেচ্ছা’—লিখেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী।

ফিল্মফেয়ার ম্যাগাজিন টুইট করেছে, ‘তিনি একজন অভিনেতা নন, তিনি কিংবদন্তি!’ এই পত্রিকা ১৯৫৪ সালে ফিল্মফেয়ার পুরস্কার প্রবর্তন করে। যা ১৯ বার পেয়েছেন কমল হাসান।

 

 

এমন আরো সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

fourteen + six =

সর্বশেষ বিনোদন