সুলতানের শিল্পকর্ম সংরক্ষণে যুক্তরাষ্ট্র

সুলতানের চিত্রকর্ম দেখছেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী ও রাষ্ট্রদূত আর্ল মিলার। ছবি : সংগৃহীত

কিংবদন্তি চিত্রশিল্পী এস এম সুলতানের শিল্পকর্ম নিয়ে গবেষণা ও পুনরুদ্ধারের কাজে বেঙ্গল ফাউন্ডেশনকে অর্থায়ন করছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ‘অ্যাম্বাসেডরস ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন’ (এএফসিপি)-এর ২০ বছর পূর্তি এবং বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীর সম্মানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেয়া হয়। ২ নভেম্বর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার এবং বাংলা একাডেমির মহাপরিচালক মোহাম্মদ নুরুল হুদা ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এস এম সুলতানের শিল্পকর্ম বিষয়ক একটি সংস্কৃতি সংরক্ষণ প্রকল্প উদ্বোধন করেন। তিন বছরের এই প্রকল্পে এএফসিপির অর্থায়নে এস এম সুলতানের শিল্পকর্ম নিয়ে গবেষণা ও বিশ্লেষণের পাশাপাশি তার চিত্রকর্মগুলো পুনরুদ্ধার করা হবে।

মূল্যবান এই শিল্পকর্মগুলো পুনরুদ্ধারের মাধ্যমে এই প্রকল্পটি বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই শিল্প ও ইতিহাস সংরক্ষণ করবে বলে মন্তব্য করেন বক্তারা। রাষ্ট্রদূত মিলার আনুষ্ঠানিকভাবে প্রকল্পের ঘোষণা দিয়ে বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরীর হাতে ঘোষণাফলক তুলে দেন। এছাড়াও তিনি বেঙ্গল গ্যালারিতে সুলতানের কয়েকটি বিখ্যাত শিল্পকর্মের প্রদর্শনী ঘুরে দেখেন।

গত ২০ বছরে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকার সংরক্ষণ ও পুনরুদ্ধারমূলক ১২টি প্রকল্পে ৮ লাখ ৭০ হাজার ডলারেরও বেশি আর্থিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই প্রকল্পগুলোর মধ্যে আছে লালবাগ দূর্গের ১৭ শতকে নির্মিত মোঘল হাম্মামখানা সংস্কার ও পুনরুদ্ধার, বরেন্দ্র গবেষণা জাদুঘরের সংগ্রহশালা সমৃদ্ধ করে জনসাধারণের জন্য উন্মোচন, এবং বাউল গান ও সাংস্কৃতিক ঐতিহ্য, জামদানি বুনন পদ্ধতি ও ২০০০ বছরের পুরনো ধাতব ঢালাই কৌশলের ওপর তথ্যচিত্র নির্মাণ ও সংরক্ষণের ব্যবস্থা।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

5 × five =

সর্বশেষ বিনোদন