কল্পনা থেকে বাস্তব, ‘হ্যারি পটার’-এর মিচেল এখন আলোকচিত্রী

কল্পনা ও বাস্তবের মিচেল

জে কে রাউলিংয়ের ‘হ্যারি পটার’ উপন্যাস সিরিজ পড়ে অনেকেই কল্পনায় জাদুর রাজ্য ঘুরে এসেছেন। স্বপ্ন দেখেছেন, জাদুর পাঠশালা হোগওয়ার্টস স্কুল অফ উইচক্রাফট অ্যান্ড উইজার্ডরির করিডোরে ঘুরে বেড়াচ্ছেন, সেখানকার বিচিত্র জীবন যাপন করছেন। এই স্বপ্নকে বাস্তবে পরিণত করা সম্ভব নয়, তবে বাস্তবে তার অনেকটা কাছ দিয়েই যাচ্ছেন হিউ মিচেল।

‘হ্যারি পটার’ সিরিজের সাতটি বই অবলম্বনে হলিউডে আট খণ্ডের চলচ্চিত্র ফ্যাঞ্চাইজি নির্মিত হয়েছে। এই সিরিজের বিশেষ করে দ্বিতীয় চলচ্চিত্র ‘হ্যারি পটার অ্যান্ড দ্য চেম্বার অফ সিক্রেটস’-এ মিচেলকে ‘কলিন ক্রিভি’ চরিত্রে দেখা গেছে। জাদু ক্ষমতাহীন পরিবার থেকে আসা ‘মাগল’ ছাত্র কলিন কেন্দ্রীয় চরিত্র হ্যারির অন্ধভক্ত, আর তার শখ ক্যামেরা হাতে একের পর এক ছবি তোলা। এই চরিত্রের অভিনেতা মিচেল চলচ্চিত্রের বাইরের জীবনেও ঠিকই বেছে নিয়েছেন এই ছবি তোলাকেই। বড় হয়ে পেশাগত জীবনে তিনি এখন একজন আলোকচিত্রী।

তবে শিল্পকলাবিষয়ক ওয়েবসাইট মাই মডার্ন মেটকে মিচেল বলছেন, ‘হ্যারি পটার’ চলচ্চিত্রে দেখানো তার এই ‘আসক্তি’ বরং কিছুটা কাকতালীয়ই। তিনি বলেন, “ছবি তুলতে আমার সবসময়ই ভালো লাগতো, আর মনে হয় না আমার এখনকার পেশাটা বেছে নেওয়ায় অভিনয়ের কোনো ভূমিকা আছে। তবে লেন্সের অন্যপাশের অভিজ্ঞতা সম্পর্কে জানাটাও কাজে লেগেছে, কারণ আমার কাজের অংশ হিসেবে অভিনয়শিল্পীদের ছবি তুলে থাকি।”

মিচেলে একটি আলোচিত ছবি

যুক্তরাজ্যের নাগরিক মিচেল সাধারণত পোট্রেইট, ল্যান্ডস্কেইপ ও “দুয়ের মাঝের আরও অনেক” ছবি তোলেন। ছবির জাদুতে অনেক সময় তুলে ধরেন শূন্যতার মাঝে একটি মাত্র অস্তিত্বের ছাপ। সেটা হতে পারে গভীর জঙ্গলের মাটি ফুঁড়ে জেগে ওঠা এক চারাগাছ, বা কুয়াশাচ্ছন্ন পুকুরপাড়ে এক টুকরো ভাঙা বেড়া। মিচেল জানান, বাইরের দুনিয়াকে ভালোবেসেই তিনি ছবি তুলতে শুরু করেন। পোর্টফোলিও ভারি করতে বিয়ের ছবিও তুলেছেন, তবে ল্যান্ডস্কেপ ও প্রকৃতির ছবি তোলায় তার আছে বিশেষ আগ্রহ। তিনি বলেন, “শুনে অদ্ভুত লাগতে পারে, তবে আমার সম্প্রতি তোলা ছবিগুলোর মধ্যে অন্যতম প্রিয় ফোর-স্পটেড স্কিমার ফড়িংয়ের একটি ছবি। আলোকচিত্রীদের অনেক সময়ই ভাগ্যের ওপর নির্ভর করতে হয়, আর এটা হলো তেমন একটা ছবি। আমি সচরাচর এমন ছবি তুলি না, আর নতুন কিছুর চেষ্টা করা সবসময়ই আনন্দের।”

মিচেলের তোলা ফড়িংয়ের ছবিটি ‘ওয়েক্স ফটো অ্যান্ড ভিডিও’ আয়োজিত ‘ওয়েক্স মানডেইজ’ প্রতিযোগিতায় মনোনীত হয়েছে। আরো বিস্তারিত জানতে মিচেলের টুইটার অ্যাকাউন্ট ঘুরে আসতে পারেন : হিউ মিচেল 

বিখ্যাত ‘কলিন ক্রিভি’ চরিত্র

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

9 − 5 =

সর্বশেষ বিনোদন