মহিলা সমিতিতে আজ ‘আনা ফ্রাঙ্ক’

বাংলাদেশ মহিলা সমিতির মঞ্চে আজ ২২ অক্টোবর আসছে নাটক ‘আনা ফ্রাঙ্ক’।

দৈনিক প্রথম আলো সূত্রে জানা যায়, ২২ ও ২৩ অক্টোবর বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে সন্ধ্যা সাতটায় ‘আনা ফ্রাঙ্ক’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে। ম্যাড থেটার নাট্যদলের তৃতীয় প্রযোজনা এই নাটকটি নির্মিত হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের গেস্টাপো বাহিনীর হাতে বন্দি কিশোরী অ্যান ফ্রাঙ্কের ডায়েরি অবলম্বনে। এর চিত্রনাট্য লিখেছেন আসাদুল ইসলাম, আর নির্দেশনায় আছেন কাজী আনিসুল হক বরুণ। এ নাটকের তিনটিই চরিত্র, যাতে অভিনয় করেছেন নাট্যকার নিজেই, তার স্ত্রী সোনিয়া হাসান ও কন্যা মেঘদূত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অ্যান ফ্রাঙ্ক ও তার পরিবারের সদস্যরা একটি গোপন কুঠুরিতে ৭৬১ দিন লুকিয়ে থাকার পর গেস্টাপো বাহিনীর হাতে ধরা পড়েন। তারপর বন্দিজীবনের রুদ্ধশ্বাস দিনগুলোতে অ্যান ফ্রাঙ্ক তার ডায়েরিতে লেখেন ব্যক্তিগত স্বপ্ন ও যন্ত্রণার কথা, যুদ্ধের ভয়াবহতার মাঝেও সময়ে সময়ে আশার আলো দেখার কথা।

দুই দিনব্যাপী এই আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, সারা যাকের, মঞ্চসারথী আতাউর রহমান, আবৃত্তিকার হাসান আরিফ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও গবেষক মফিদুল হক প্রমুখ।

২০১৫ সালের অক্টোবরে নাট্যকার ও তার স্ত্রী-কন্যাকে নিয়ে ম্যাড থেটারের যাত্রা শুরু। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাস অবলম্বনে লেখা ‘নদ্দিউ নতিম’ এই নাট্যদলের প্রথম নাটক।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

nine + 4 =

সর্বশেষ বিনোদন