সত্যজিৎ রায়ের স্মরণে ‘প্রিয় সত্যজিৎ’

কিংবদন্তি সাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়কে উৎসর্গ করে তৈরি হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রিয় সত্যজিৎ’। এতে অভিনেতা আহমেদ রুবেলকে মূল ভূমিকায় দেখা যাবে।

সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ (২ মে, ২০২১) উপলক্ষে ‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রটি নির্মাণ করছেন স্বাধীন নির্মাতা প্রসূন রহমান। অনলাইন পোর্টাল বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘‘এই উপমহাদেশের অনেক চলচ্চিত্র নির্মাতার বেড়ে ওঠা, গড়ে ওঠার পেছনে সত্যজিৎ রায়ের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে। গত ৫০ বছর ধরে যারা জীবনঘনিষ্ঠ চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হয়েছেন তাদের বেশিরভাগেরই আদর্শ নির্মাতা সত্যজিৎ। এরই মধ্যে তার গল্প থেকে নেটফ্লিক্স ইন্ডিয়া হিন্দি ভাষায় ‘রে’ নামে একটি সিরিজ নির্মাণ করে তাদের ট্রিবিউট জানিয়েছে। সত্যজিতের নিজ শহর কলকাতায় নির্মিত হচ্ছে দুটি চলচ্চিত্র। তাই বাংলাদেশ থেকে ‘প্রিয় সত্যজিৎ’ নির্মাণের উদ্যোগ নিলাম। এমন কোনও উদ্যোগ এখানে কেউ আগে নিয়েছে বলেও আমার জানা নেই।’’

প্রসূন জানালেন, ‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রের গল্প কাহিনি তিন সময়ের তিন জন চলচ্চিত্র নির্মাতাকে নিয়ে। এর প্রথম জন সত্যজিৎ রায় নিজে, তবে চলচ্চিত্রে সরাসরি ‘সত্যজিৎ’ চরিত্রটি থাকছে না। তার ভাবশিষ্য প্রবীণ নির্মাতা আসিফ মাহমুদের ভূমিকায় অভিনয় করবেন আহমেদ রুবেল। আর নবীন নির্মাতা ‘অপরাজিতা’ চরিত্রের অভিনয়শিল্পী এখনও চূড়ান্ত হয়নি।

অক্টোবরের শেষ সপ্তাহ থেকে ‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রের শুটিং-এর পরিকল্পনা আছে বলে জানিয়েছেন নির্মাতা প্রসূন। তার নিজস্ব প্রযোজনা সংস্থা ইমেশন ক্রিয়েটরের ব্যানারে নির্মিত চলচ্চিত্রটি সত্যজিৎ রায়ের আগামী জন্মবার্ষিকীতে মুক্তি দেয়া হবে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

two × four =

সর্বশেষ বিনোদন