অস্কারে বাংলাদেশ থেকে চলচ্চিত্র আহ্বান

হলিউড অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অস্কারের জন্য বাংলাদেশ থেকে চলচ্চিত্র আহ্বান করেছে অস্কার বাংলাদেশ চ্যাপ্টার।
প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অস্কার বাংলাদেশ কমিটিতে ১৫ অক্টোবর পর্যন্ত ‘আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য’ বিভাগের জন্য চলচ্চিত্র জমা দেওয়া যাবে। ২০২১ সালের জানুয়ারি থেকে মুক্তিপ্রাপ্ত বাংলা ভাষার বাংলাদেশি চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশ নিতে পারবে। আর চলচ্চিত্রটি ইংরেজি সাবটাইটেল যুক্ত এবং দেশের প্রেক্ষাগৃহে ধারাবাহিকভাবে সাত দিন প্রদর্শিত হতে হবে।

অস্কার বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারম্যান হাবিবুর রহমান খান দৈনিক প্রথম আলোকে বলেন, “বাংলাদেশ থেকে আমরা অস্কারের হয়ে সিনেমা জমা নিই। সেগুলো ৯ সদস্যের কমিটির সদস্যরা দেখে একটি সিনেমাকে সিলেক্ট করি। সেটাই অস্কার কমিটিকে পাঠাই। আমরা মূলত তাদের হয়ে কাজটা করি। সিনেমা জমা নিয়ে বাছাই করে অস্কারে পাঠানো পর্যন্তই আমাদের কাজ।’’ তিনি জানান, আশীর্বাদ চলচ্চিত্রের অফিস, ৭/৯ ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল থেকে ফর্ম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে চলচ্চিত্র জমা দেয়া যাবে।

২০২২ সালের ২৭ মার্চ অনুষ্ঠিত হবে একাডেমি অ্যাওয়ার্ডের ৯৪তম আসর। এতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি বিভাগে পুরস্কার দেয়া হবে। হলিউড চলচ্চিত্র ছাড়াও পৃথিবীর প্রতিটি দেশ থেকে একটি করে চলচ্চিত্র আহ্বান করে কর্তৃপক্ষ।
বাংলাদেশ থেকে অস্কারে পাঠানো প্রথম চলচ্চিত্র তারেক মাসুদের ২০০৩ সালে মুক্তি পাওয়া ‘মাটির ময়না’। ২০০৬ সাল থেকে প্রতি বছরই বাংলাদেশ থেকে একটি চলচ্চিত্র অস্কারের জন্য পাঠানো হচ্ছে। ২০০৬ থেকে ২০০৮ পর্যন্ত অস্কারে পাঠানো হয় হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’, আবু সাইয়ীদের ‘নিরন্তর’ এবং গোলাম রাব্বানী বিপ্লবের ‘স্বপ্নডানায়’। আর পাঠানো হয় ১১ নির্মাতার অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

six − three =

সর্বশেষ বিনোদন