ইতিহাস বিকৃতির অভিযোগ

নকশাল বাড়ির ওয়েব সিরিজে জয়া ও নওয়াজ

নকশাল বাড়ি আন্দোলন নিয়ে নির্মিত ওয়েব সিরিজে ইতিহাস বিকৃতির অভিযোগ উঠেছে।
ষাটের দশকের সশস্ত্র আন্দোলন নকশাল বাড়ির পটভূমিতে পুলিশ কর্মকর্তা রুনু গুহ নিয়োগীর লেখা বিতর্কিত বই ‘সাদা আমি কালো আমি’ অবলম্বনে ওয়েব সিরিজটি নির্মিত হচ্ছে। এর অন্যতম প্রধান দুই চরিত্র নকশাল বিপ্লবী নেতা চারু মজুমদার এবং রুনু গুহ নিয়োগী নিজেই।

সায়ন্তন মুখোপাধ্যায় নির্মিত এই সিরিজে ইতিহাস বিকৃতির অভিযোগ এনেছেন চারু মজুমদার-পুত্র অভিজিৎ। নিন্দা জানিয়েছে চারু মজুমদারের দল সিপিআইএমএল-ও।‌

ভারতীয় সংবাদমাধ্যম আজকালকে অভিজিৎ বলেন, “সাদা আমি কালো আমি – একটি বিকৃত বই। এখানে রুনু গুহ নিয়োগী কীভাবে বীরত্বের সঙ্গে চারু বাবুকে গ্রেফতার করেছিলেন এবং জেলের মধ্যে তার সমস্ত ওষুধ বন্ধ করে কার্যত ঠাণ্ডা মাথায় তাকে খুন করেন – সে কথা লিখেছিলেন। শুধু বাংলাতেই ১০০–র বেশি বই আছে। সেগুলো ছেড়ে একজন বাঙালি পরিচালক অথচ নকশাল বাড়ি নিয়ে একটি অত্যন্ত অখাদ্য, সাহিত্যগুণ বর্জিত মিথ্যা লেখাকে ভিত্তি করে ওয়েব সিরিজ বানাচ্ছেন। আমার সঙ্গে ওই পরিচালক কোনও যোগাযোগও করেননি।”

সিরিজে চারু মজুমদার চরিত্রে আছেন বলিউড তারকা নওয়াজুদ্দিন সিদ্দিকি এবং তার স্ত্রী লীলা মজুমদারের ভূমিকায় বাংলাদেশি তারকা জয়া আহসান। রুনু গুহ নিয়োগীর চরিত্রে অভিনয় করবেন রণিত রায়। এছাড়াও তৎকালীন মুখ্যমন্ত্রী প্রয়াত সিদ্ধার্থ শঙ্কর রায়ের ভূমিকায় সব্যসাচী চক্রবর্তী, চারু মজুমদারের সঙ্গী কানু সান্যালের চরিত্রে শাশ্বত চট্টোপাধ্যায় এবং জ্যোতি বসু হিসেবে পরেশ রাওয়াল ও বোমান ইরানির সঙ্গে আলোচনা চলছে।

অভিজিৎ বলেন, “রুনু গুহ নিয়োগীর বইয়ে আমার মায়ের কোনো প্রসঙ্গ নেই। এখানে একজন নামজাদা অভিনেত্রীকে (জয়া) আমার মায়ের চরিত্রে পুরোটাই কল্পনা করা হয়েছে।”

সম্প্রতি পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আগামী বছরের পূজার আগেই এই সিরিজের কাজ শেষ হবে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী তিন পর্বের সিরিজটি বাংলা, হিন্দি, ইংরেজি ভাষায় তৈরি হবে।

এমন আরও সংবাদ

রিপ্লাই দিন

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন

eleven − 5 =

সর্বশেষ বিনোদন